বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধন ২৮ মে

আপডেট : ২৭ মে ২০২৩, ১৪:৩৬

আগামী ২৮ মে রোববার ভারতে নতুন সংসদ ভবনের উদ্বোধন হতে যাচ্ছে। এ উপলক্ষে একই দিনে দেশে এই ভবনের ছবি সম্বলিত বিশেষ কয়েন চালু হতে যাচ্ছে। ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সংসদ ভবনের উদ্বোধন নিয়ে বিতর্ক সৃষ্টি করেছে দেশটির বিরোধী দলগুলো। এরই মধ্যে ভারতের অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সংসদ ভবন উদ্বোধনের জন্য তারা ৭৫ রুপি মূল্যের একটি বিশেষ মুদ্রা চালু করতে যাচ্ছে। এই বিশেষ মুদ্রার ওজন ৩৫ গ্রাম।

আগামী ২৮ মে রোববার ভারতে নতুন সংসদ ভবনের উদ্বোধন হতে যাচ্ছে।
 
এই মুদ্রাটি ৫০ শতাংশ রূপা, ৪০ শতাংশ তামা, ৫ শতাংশ নিকেল এবং ৫ শতাংশ জিঙ্ক দিয়ে তৈরি। ৪৪ মিমি ব্যাসের মুদ্রার একপাশে অশোক স্তম্ভ চিহ্ন থাকবে। নীচে লেখা হবে 'সত্যমেব জয়তে'। অশোক স্তম্ভের বাম দিকে দেবনাগরী লিপিতে 'ভারত' এবং ডানদিকে ইংরেজিতে 'ইন্ডিয়া' থাকবে।

নতুন ৭৫ রুপির কয়েনে 'রুপি' চিহ্নও থাকবে, যা ভারতীয় মুদ্রার প্রতীক। মুদ্রার অপর পাশে থাকবে নতুন সংসদ ভবনের ছবি। দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, দেবনাগরিতে ছবির উপরে 'সংসদ সংকুল' এবং নীচে ইংরেজিতে 'পার্লামেন্ট কমপ্লেক্স' লেখা হবে।

সংসদ ভবন উদ্বোধনের জন্য তারা ৭৫ রুপি মূল্যের একটি বিশেষ মুদ্রা চালু করতে যাচ্ছে।

প্রায় ৬০ হাজার শ্রমিক সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবন নির্মাণের জন্য দুই বছরের কঠোর পরিশ্রম সম্পন্ন করেছেন, যা এখন ব্যবহারের জন্য প্রস্তুত। কিন্তু তার আগেই উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে দেশে বিতর্কের সৃষ্টি হয়েছে। 

তৃণমূল, আম আদমি পার্টি, কংগ্রেস, বাম, সমাজবাদী পার্টিসহ ২০টি বিরোধী দল উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের ডাক দিয়েছে। ক্ষমতাসীন দলটিও বিরোধী দলের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে। ক্ষমতাসীন বিজেপি উদ্বোধন বয়কটের সিদ্ধান্তকে "দেশের গণতান্ত্রিক নীতি এবং সাংবিধানিক মূল্যবোধের অপমান" বলে অভিহিত করেছে।

ইত্তেফাক/ডিএস