শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বুটেক্সে স্টেকহোল্ডার সেমিনার অনুষ্ঠিত 

আপডেট : ২৭ মে ২০২৩, ১৬:২৯

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এ জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার  অংশ হিসেবে সুশাসন প্রতিষ্ঠার জন্য স্টেকহোল্ডার সেমিনার ও সভা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৭ মে) সকাল ১০টায় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার অংশ হিসেবে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সুখী-সমৃদ্ধ সোনার বাংলা  রূপকল্প এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা এই  অভিলক্ষ্যকে সামনে রেখে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি  ও মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড.  শাহ আলিমুজ্জান (উপাচার্য, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়), অধ্যাপক ড. কামাল উদ্দিন (সাবেক উপাচার্য, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়)। 

জাতীয় শুদ্ধাচার কৌশল কমিটির পরিচালক, আইকিউএসি ও আহবায়ক অধ্যাপক ড.মোহাম্মদ ফরহাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সকল ডীন, সকল দপ্তরের প্রধান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের শ্রেণী প্রতিনিধি, শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও সুশীল সমাজের অংশ হিসাবে শিক্ষাবিদ, এলামনি ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে  অধ্যাপক ড. কামাল উদ্দিন বলেন, 'জাতীয় শুদ্ধাচার কৌশল ব্যাপক বিষয়।  সর্বক্ষেত্রে  নীতি নৈতিকতা ও ধর্মীয় অনুশাসন মেনে চললে তবেই সুন্দর সমাজ,দেশ গড়ে উঠবে। প্রায়োগিক ও ব্যবহারিক শিক্ষার প্রতি গুরুত্বারোপ করা উচিত। সুশৃঙ্খল সমাজ গড়ে তুলতে পারলে তবেই দেশের উন্নতি সম্ভব।' 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান প্রধান অতিথির বক্তব্যে বলেন, 'সমাজ সুস্থিতি রাখতে হলে  শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন জরুরি। চিন্তামুক্ত জীবন যাপন, ভালো কাজকে ভালোভাবে করার আহবান জানান। দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হলেই মানুষ সুখী হতে পারেনা, প্রয়োজন মানসিক উন্নয়ন। বিশুদ্ধতা, সুচিন্তা,চিন্তা-ভাবনায় পরিবর্তন আনা জরুরি। সুনির্দিষ্ট কৌশল অবলম্বন করতে হবে,যাতে উন্নতির ধারা অব্যাহত থাকে।  ব্যক্তিগত, সামাজিক, প্রাতিষ্ঠানিক ও রাষ্ট্রীয় পর্যায়ে নীতি নৈতিকতার চর্চা, চরিত্র নিষ্ঠা, শুদ্ধাচার অনুশীলন করতে হবে তবেই সমাজব্যবস্থা উন্নততর হবে।' 

ইত্তেফাক/এআই