শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আজ দ্বিতীয় মেয়াদে ইউজিসির দায়িত্ব গ্রহণ করবেন কাজী শহীদুল্লাহ

আপডেট : ২৮ মে ২০২৩, ১১:২১

দ্বিতীয় মেয়াদে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) নিয়োগ পেয়েছেন বর্তমান চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ। আজ রোববার (২৮ মে) দ্বিতীয় মেয়াদের দায়িত্বভার গ্রহণ করবেন প্রবীণ এই শিক্ষাবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

গত বৃহস্পতিবার (২৫ মে) ছিল‌ো তার প্রথম মেয়াদের শেষ কর্ম দিবস। সেদিন রাষ্ট্রপতির অনুমোদনক্রমে তাকে দ্বিতীয় মেয়াদে ইউজিসির চেয়ারম্যান পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে দ্বিতীয় মেয়াদে কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ করা হলো।

নিয়োগের শর্তে বলা হয়, চেয়ারম্যান হিসেবে তার মেয়াদ হবে চার বছর। তিনি বর্তমানে যে বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধাদি পাচ্ছেন, দ্বিতীয় মেয়াদে একই বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুবিধাদি পাবেন। এ নিয়োগ যোগদানের তারিখ থেকে কার্যকর হবে।  

রোববার সকালে এ বিষয়ে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান বলেন, চেয়ারম্যান স্যার আজকে দ্বিতীয় মেয়াদে দায়িত্বভার গ্রহণ করবেন। সেজন্য ইউজিসির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

১৯৬৭ সালে রাজধানীর সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি পাস করেন কাজী শহীদুল্লাহ। এরপর ১৯৬৯ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি বোর্ডের প্রথম মেধা স্থান অর্জন করেন। প্রথম স্থান অর্জনসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে ১৯৭২ সালে বিএ (অনার্স) এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি লাভ করেন তিনি। পরবর্তী সময়ে অধ্যাপক শহীদুল্লাহ কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এমএ এবং ১৯৮৪ সালে পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৭৬ সালে কাজী শহীদুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের প্রভাষক হিসেবে তার শিক্ষক জীবন শুরু করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে। এরপর তিনি ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইতিহাস বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

একইসঙ্গে ১৯৯৭ থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি কলা অনুষদের নির্বাচিত ডিন হিসেবে টানা তিনবার দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট ও বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সদস্যও ছিলেন। টানা দশ বছর তিনি সিন্ডিকেট নির্বাচনে বিজয় লাভ করেন। এছাড়া ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) পদে দায়িত্ব সামলেছেন।  

ইত্তেফাক/আর