শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ

আর্জেন্টিনার বিদায়, কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

আপডেট : ০২ জুন ২০২৩, ১৬:০৪

৩৬ বছরের অপেক্ষা ঘুচিয়ে বড়দের বিশ্বকাপ জিতেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। একই সঙ্গে ছোটদের (অনূর্ধ্ব-২০) বিশ্বকাপও যদি ১৬ বছরের অপেক্ষা ঘুচিয়ে জেতা যায়, তাহলে তো সোনায় সোহাগা। সেই স্বপ্ন দেখেই হয়তো শেষ মুহূর্তে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের আবেদন জানায় মেসিদের দেশ। ফিফা অনুমতি দেওয়ায় ছোটদের এই বিশ্বকাপ আয়োজনের সুযোগও পায় রেকর্ড ৬ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু যে স্বপ্ন নিয়ে টুর্নামেন্ট আয়োজন, আর্জেন্টিনার সেই শিরোপা স্বপ্ন চুরমার হলো দ্বিতীয় রাউন্ডেই।

পরশু মেসিদের উত্তরসূরিদের ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে নাইজেরিয়া। তবে স্বাগতিক আর্জেন্টিনা বিদায় নিলেও শেষ আটে উঠেছে ব্রাজিল। দ্বিতীয়ার্ধের পুরো সময় ১০ জন নিয়ে খেলেও নেইমারদের উত্তরসূরিরা ৪-১ গোলে হারিয়েছে তিউনিসিয়াকে।

কোয়ার্টার ফাইনালে উঠেছে ইতালি, যুক্তরাষ্ট্র, কলম্বিয়া এবং ইসরাইলও। শেষ আটের টিকিট পেতে ইতালি ২-১ গোলে হারিয়েছে ইংল্যান্ডকে, কলম্বিয়া ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে স্লোভাকিয়াকে, যুক্তরাষ্ট্র ৪-০ গোলে ভাসিয়েছে নিউজিল্যান্ডকে এবং উজবেকিস্তানের বিপক্ষে ইসরাইলের জয়টা কষ্টের, ১-০ গোলে। কোয়ার্টার ফাইনালের বাকি দুটি টিকিট কে কেটেছে, সেটাও হয়তো এতক্ষণে সবার জানা।

ছোটদের এই বিশ্বকাপটা হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ায়। কিন্তু ইসরাইলকে অংশ নিতে না দেওয়ার দাবিতে বিক্ষোভে ফেটে পড়ে ইন্দোনেশিয়ার মানুষ। তাই শেষ মুহূর্তে ইন্দোনেশিয়ার সরকার টুর্নামেন্ট আয়োজনে অপারগতা প্রকাশ করে, ফিফাকে অনুরোধ করে টুর্নামেন্ট অন্যত্র সরিয়ে নেওয়ার। সেই সুযোগেই বাছাই পর্ব পেরোতে ব্যর্থ হওয়া আর্জেন্টিনা স্বাগতিক অধিকার পেয়ে যায়। তাতে বাছাই পর্বে ব্যর্থ সত্ত্বেও টুর্নামেন্টে অংশ নেওয়ার সুযোগ পায়। দ্বিতীয়ত, সুযোগ আসে ১৬ বছরের শিরোপা বন্ধ্যত্ব ঘুচিয়ে সপ্তম বারের মতো। ছোটদের এই বিশ্বকাপেও যে আর্জেন্টিনা সর্বশেষ শিরোপা জিতেছে সেই ২০০৭ সালে। কিন্তু হাভিয়ের মাচেরানো দল দেশবাসীকে ‘ডাবল’ বিশ্বচ্যাম্পিয়নের আনন্দে ভাসাতে পারল না। স্বাগতিকদের বিদায়ে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সামনে সুযোগ এসেছে আর্জেন্টিনার সবচেয়ে বেশি ৬ শিরোপার রেকর্ড ছোঁয়ার।

আর্জেন্টিনার বিদায়ঘণ্টা বাজাতে নাইজেরিয়ার হয়ে গোল দুটো করেছেন ইব্রাহিম মোহাম্মদ ও রিলওয়ানা সারকি। ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছেন আন্দ্রে সান্তোস। একটি করে গোল করেছেন মার্কোস লিওনার্দো ও ম্যাথাউস মার্টিনস। ৩১ মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যাওয়া ব্রাজিল ১০ জনের দলে পরিণত হয় ৪৫ মিনিটে রবার্ট রেনান লাল কার্ড পাওয়ায়। তারপরও যোগ করা সময়ে আরো দুই গোল আদায় করে নেয় ব্রাজিল। তিউনিসিয়াও একমাত্র গোলটা করেছে যোগ করা সময়েই।

ইত্তেফাক/জেডএইচ