শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উন্মুক্ত লাইব্রেরিতে 'কাওয়ালী সন্ধ্যা' 

আপডেট : ০৩ জুন ২০২৩, ১৬:৩৮

উন্মুক্ত লাইব্রেরির আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাওয়ালী সন্ধ্যা উদযাপিত হয়েছে। শুক্রবার (২ জুন) সন্ধ্যা ৭টায় টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান ফটকের উন্মুক্ত লাইব্রেরি প্রাঙ্গনে এ সংগীতানুষ্ঠানটি আয়োজিত হয়। 

এতে কাওয়ালী গান পরিবেশন করেন বাংলাদেশের কাওয়ালী গানের প্রসিদ্ধ কাওয়াল ওস্তাদ মনির হোসেনের দল এবং হানিফ কাওয়ালের দল। উর্দু ও ফার্সি ভাষার কাওয়াল পরিবেশনায় মুখরিত হয় লাইব্রেরি প্রাঙ্গন। 

বাঙ্গালী সংস্কৃতির চর্চা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই বলে উল্লেখ করে উন্মুক্ত লাইব্রেরির প্রতিষ্ঠাতা তানভীর হাসান সৈকত বলেন, 'আমরা বাঙ্গালির নিজস্ব সংস্কৃতির চর্চা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই। আমরা মনে করি, মানুষকে চিন্তাশীল করে গড়ে তোলা এবং সমাজে মৌলবাদের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সাংস্কৃতিক আয়োজন সবচেয়ে শক্তিশালী উপাদান। যারা শুধু কাওয়ালী গানকে হালাল মনে করে এবং বাকী সবধরনের গানকে হারাম মনে করে, তাদের উদ্দেশ্য রাজনৈতিক।

আমরা পালাগান, জারি গান, কাওয়ালী সহ সবধরনের সাংস্কৃতিক উপাদান চর্চা করার পক্ষে এবং সংস্কৃতির মূল্যবোধ সবার মধ্যে ছড়িয়ে দিতে চাই৷ একই সাথে যারা আমাদের সংস্কৃতি চর্চার ক্ষেত্রে বাধা তৈরি করবে এবং ধর্মীয়ভাবে আমাদের মধ্যে বিভক্তি তৈরি করবে কিংবা মানুষের মধ্যে দ্বন্দ্ব করতে চেষ্টা করবে  আমরা তাদেরকে সাংস্কৃতিকভাবে প্রতিহত করবো। আজকের 'কাওয়ালী সন্ধ্যা'র আয়োজনও আমাদের সাংস্কৃতিক আন্দোলনেরই অংশ।'

উন্মুক্ত লাইব্রেরির কার্যকরী কমিটির সভাপতি সজিব তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোছাদ্দেক বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একাংশ ও সাধারণ মানুষ।

ইত্তেফাক/এআই