মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে ট্রেন দুর্ঘটনা

মৃতের সংখ্যার গরমিলের কারণ জানালেন ওডিশার মুখ্য সচিব

আপডেট : ০৫ জুন ২০২৩, ১৫:৩৮

ভারতের ওডিশায় ট্রেন দুর্ঘটনায় মৃত মানুষের সংখ্যা নিয়ে গরমিল করা হচ্ছে বলে দেশটির সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের ওডিশা রাজ্যের মুখ্য সচিব প্রদীপ জেনা। বালাসোরে ট্রেন দুর্ঘটনায় মৃত মানুষের সংখ্যা লুকানোর কোনো ইচ্ছা তার সরকারের নেই বলে জানান তিনি। 

তিনি আরও মন্তব্য করেন, উদ্ধার তৎপরতা সম্পূর্ণভাবে জনসমক্ষে চালানো হচ্ছে এবং সবকিছু গণমাধ্যমের ক্যামেরার সামনেই হয়েছে ।

জেনা বলেন, ‘ওডিশা স্বচ্ছতায় বিশ্বাসী।’ 

এএফপিকে সেখানকার ফায়ার সার্ভিস জানায়, ওডিশা ট্রেন দুর্ঘটনায় নিহত মানুষের সংখ্যা ২৮৮ । পরে রেল কর্তৃপক্ষও মৃত মানুষের সংখ্যা ২৮৮ বলে জানিয়েছে।

রেল কর্তৃপক্ষের দেওয়া তথ্যের ভিত্তিতে এ সংখ্যা উল্লেখ করা হয়েছিল বলে জানান জেনা। তবে বালাসোর জেলা কালেক্টর গতকাল রোববার সকাল ১০টা নাগাদ গণনা করে দেখেছে,  মৃত মানুষের সংখ্যা ২৭৫ ছিল।

মৃত মানুষের সংখ্যায় পরিবর্তন প্রসঙ্গে জানতে চাওয়া হলে জেনা বলেন, কোনো কোনো মৃতদেহ দু'বার গণনা করা হয়েছে। দুর্ঘটনাস্থলে সংবাদকর্মীদের প্রবেশের ক্ষেত্রেও কোনো নিষেধাজ্ঞা নেই। সম্পূর্ণভাবে জনসমক্ষে উদ্ধার তৎপরতা এবং উদ্ধারপরবর্তী কার্যক্রম চলছে।

অপরদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মৃত মানুষের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছেন। তার দাবি, ওই ট্রেন দুর্ঘটনায় তার রাজ্যের ৬১ জন বাসিন্দা নিহত হয়েছেন এবং ১৮২ জন এখনো নিখোঁজ।

সে তথ্য উল্লেখ করে এক সংবাদ সম্মেলনে মমতা বলেন, ‘যদি এক রাজ্যেরই ১৮২ জন বাসিন্দা নিখোঁজ এবং ৬১ জন নিহত হয়ে থাকেন, তাহলে মোট সংখ্যা কোথায় গিয়ে ঠেকছে?’

তবে ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে রাজি হননি।

মুখ্য সচিব জেনার তথ্যমতে, ২৭৫টি মৃতদেহের মধ্যে এখন পর্যন্ত মাত্র ১০৮ জনের পরিচয় শনাক্ত হয়েছে। রাজ্য কর্তৃপক্ষ সব কটি মরদেহ শনাক্ত করতে চাইছে, যেন তাদের পরিবারের সদস্যরা মরদেহগুলোর সৎকার করতে পারে।

 

ইত্তেফাক/এফএস