শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ বেতনে আল ইত্তিহাদে বেনজেমা

আপডেট : ০৭ জুন ২০২৩, ০৩:১২

আল ইত্তিহাদ বা করিম বেনজেমা—কোনো পক্ষ থেকেই চুক্তির আনুষ্ঠানিক ঘোষণাটা এখনো আসেনি। তবে সৌদি আরবের আল ইত্তিহাদই যে বেনজেমার নতুন ঠিকানা, এটা শতভাগ নিশ্চিত। ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার হিসেবে আল ইত্তিহাদে যোগ দিচ্ছেন তিনি। রিয়াল মাদ্রিদের হয়ে শেষ ম্যাচটি খেলে ফেলাই শুধু নয়, রিয়ালকে আনুষ্ঠানিকভাবে বিদায়ও জানিয়েছেন ফরাসি তারকা। সেটাও রীতিমতো সংবাদ সম্মেলন করে। মানে রিয়ালের সঙ্গে ১৪ বছরের পাট শেষ! বেনজেমা এখন সৌদি প্রো লিগের চ্যাম্পিয়ন আল ইত্তিহাদের।

ইংল্যান্ডের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানসহ বিশ্বের গণমাধ্যমগুলোর দাবি, বেনজেমা এরই মধ্যে আল ইত্তিহাদের সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন। এখন শুধু অপেক্ষা আগামী ৩০ জুনের। সেদিনই যে কাগজে-কলমে শেষ হবে রিয়ালের সঙ্গে তার চুক্তির মেয়াদ। ফ্রান্সভিত্তিক বিশ্বখ্যাত সংবাদ সংস্থা এএফপির দাবি, আল ইত্তিহাদের সঙ্গে বেনজেমার চুক্তিটা হয়েছে তিন বছরের। তবে ‘দ্য গার্ডিয়ান’ ও রিয়াল মাদ্রিদের মুখপত্র হিসেবে পরিচিত স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক ‘মার্কা’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, মূল চুক্তিটা দুই বছরের। শর্ত সাপেক্ষে বাড়তি এক বছরের অপশন রাখা হয়েছে। উভয় পক্ষ চাইলে তৃতীয় বছরটিতেও চুক্তি নবায়ন করা যাবে।

মার্কার হিসেবে আল ইত্তিহাদে যোগ দিয়েই বেনজেমা বনে যাবেন ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলার। অবশ্য, এই তথ্যের মধ্যে একটা ফ্যাকড়া আছে। যদি লিওনেল মেসি গুঞ্জনমতো সৌদি আরবেরই আরেক ক্লাব আল হিলালে যোগ দেন, তাহলে সর্বোচ্চ পারিশ্রমিকের হিসাবে বেনজেমা নেমে যাবেন তিনে। আল হিলালে যোগ দিলে এক নম্বর আসনের মালিক হবেন মেসি। বর্তমানে এক নম্বরে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদো নেমে যাবেন দুইয়ে।

 মানে সর্বোচ্চ পারিশ্রমিকের ভিত্তিতে বর্তমানে এক নম্বরে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আল নাসরে তার বার্ষিক বেতন ২০০ মিলিয়ন ইউরো। মার্কার দাবি, আল ইত্তিহাদে বেনজেমা বার্ষিক পারিশ্রমিক পাবেন ১০০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ১৫৩ কোটি ২৬ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। সঙ্গে সৌদি আরবের শুভেচ্ছা দূত হিসেবে বছরে বাড়তি বোনাস পাবেন ২০ মিলিয়ন ইউরো করে। সেই হিসাবে সৌদিতে চুক্তির দুই বছরে তিনি পাবেন ২৪০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৭৬৭ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৮০০ টাকা। সৌদিতে বেনজেমার মোট প্রাপ্তির অঙ্কটা ৩২০ মিলিয়ন ইউরোও হতে পারে। কারণ, সৌদি আরব ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার দৌড়ে নামবে। বেনজেমাকে তাই ২০৩০ বিশ্বকাপ পর্যন্ত শুভেচ্ছা দূত করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। যার অর্থ, ২০৩০ সাল পর্যন্তই বোনাস পাবেন বেনজেমা।

মার্কা জানিয়েছে, রিয়ালে বেনজেমা বার্ষিক বেতন পেতেন ২৮ মিলিয়ন ইউরো। এর মধ্য থেকে আয়করও দিতে হতো তাকেই। ফলে মাদ্রিদে বছরে তার নিট আয় হতো মাত্র ১৪ মিলিয়ন ইউরো। বিপরীতে সৌদিতে তাকে কোনো আয়কর দিতে হবে না। বার্ষিক বেতন ও বোনাস মিলিয়ে বছরে পুরো ১২০ মিলিয়ন ইউরোই পকেটে ঢুকবে তার।

 

ইত্তেফাক/ইআ