শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাঁপাইনবাবগঞ্জে মুক্তিযুদ্ধ-অসাম্প্রদায়িকতার ওপর নাটক মঞ্চস্থ

আপডেট : ০৮ জুন ২০২৩, ১৬:২৫

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িকতা ও আধুনিক বাংলাদেশের ওপর নির্মিত নাটক মঞ্চস্থ ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ জুন) বিকেলে শিবগঞ্জ উপজেলার কানসার্ট ইউনিয়নের কানসার্ট হাইস্কুল মাঠে কুনাল মুখার্জীর সভাপতিত্বে এ অনুষ্ঠানটি আয়োজিত হয়।

অনুষ্ঠানের শুরুতে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর থেকে ধারাবাহিকভাবে দেশের উন্নয়ন করে চলেছেন। বিশ্ব মানচিত্রে দেশটিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। আজ বিশ্ব নেতারা প্রধানমন্ত্রীকে অনুসরণ করছেন।

এসময় তিনি আরও বলেন, এই ধরনের নাটক শিবগঞ্জ উপজেলায় প্রথম অনুষ্ঠিত হচ্ছে।

শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের অনেক উন্নয়ন হয়েছে। করোনাকালে বাংলাদেশের জনগণ বিনামূল্যে টিকা পেয়েছে, যা শুধু সম্ভব হয়েছে শেখ হাসিনার কারণে। বিশ্ব ইতিহাসে বিনামূল্যে টিকা পাওয়ার ঘটনা বিরল। 

অনুষ্ঠানের সভাপতি কুনাল মুখার্জী বলেন, এমন একটি অনুষ্ঠান আয়োজন করতে পেরে আজ আমি খুবই আনন্দিত। কারণ এই অনুষ্ঠান চিরায়িত বাংলার সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত বাংলাদেশের গল্প তরুণ সমাজের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। জানাচ্ছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে উন্নয়নের রোল মডেলে পরিণত হওয়া বাংলাদেশের কথা।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দিয়েছিলেন স্বাধীন দেশ। আর সেই দেশকে উন্নয়নের রোল মডেল বানিয়েছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা যা কিছু করেছেন তা বাংলাদেশের ইতিহাসে কেউ করেনি। তিনি বাংলাদেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে গেছেন। মেট্রোরেল, পদ্মাসেতু, কর্ণফুলী টানেল, ফোর লেন ও আট লেনের রাস্তা করেছেন। তিনি ক্ষমতায় থাকলে বাংলাদেশ ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। তাই এই লক্ষ্য পূরণে ভেদাভেদ ভুলে সব গ্রুপিংয়ের অবসান ঘটিয়ে আমাদের এক হয়ে কাজ করতে হবে। আমাদের দেশের উন্নয়ন এগিয়ে নিতে আগামী নির্বাচনে নৌকা মার্কা তথা শেখ হাসিনাকে বিপুল ভোটে জয়যুক্ত করতে হবে।

এছাড়াও অন্যান্য বক্তারা সংস্কৃতিক উজ্জল কর্মকাণ্ডে চাঁপাইনবাবগঞ্জের ইতিহাস-ঐতিহ্য ও মুক্তিযুদ্ধে সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে চাঁপাইনবাবগঞ্জের বিশেষ ভূমিকার কথা তুলে ধরেন।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের সময় এই সীমান্তবর্তী এলাকা পার হয়ে পাশ্ববর্তী দেশ ভারতে অসংখ্য মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ নিয়েছে, শরনার্থী আশ্রয় নিয়েছে। ফিরে এসে যুদ্ধ করেছে এবং দেশ স্বাধীন করেছে।

এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শিবগঞ্জ পৌরসভার মেয়র, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ জেলা-উপজেলার অন্যান্য নেতারা।

ইত্তেফাক/এসজেড