বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিতাসের পরিত্যক্ত কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু

আপডেট : ১০ জুন ২০২৩, ০১:১৯

ব্রাহ্মণবাড়িয়ার তিতাস গ্যাসক্ষেত্রে পরিত্যক্ত ঘোষণা করা একটি কূপ থেকে নতুন করে গ্যাস সরবরাহ শুরু করেছে সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি। এ কূপ থেকে দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা যাবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানির (বাপেক্স) ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) মো. শোয়েব জানান, গতকাল শুক্রবার সকাল ১১টার পর তিতাস গ্যাসক্ষেত্রের ২৪ নম্বর কূপ থেকে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়। পরিত্যক্ত হওয়ার পর কূপটির ওয়ার্কওভার (সংস্কার) করে রাষ্ট্রীয় কোম্পানি বাপেক্স। ৪৫ দিনে ওয়ার্কওভার কাজ শেষ হয়। ২০১৬-১৭ অর্থবছরে কূপটি খনন করেছিল চীনের কোম্পানি সিনো প্যাক।         

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী তার ফেসবুক পেইজে লিখেছেন, ‘তিতাস-২৪নং কূপ থেকে আজ (শুক্রবার) হতে দৈনিক ৮ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বাপেক্সসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অবিরাম প্রচেষ্টায় বাংলাদেশ নিজস্ব জ্বালানি সক্ষমতায় আরেক ধাপ এগিয়ে গেল। শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ যে কোনো সংকট পাড়ি দেবার সামর্থ্য অর্জন করেছে।’

উল্লেখ্য, দেশে গ্যাস সরবরাহে ঘাটতি এবং বিশ্ববাজারে এলএনজির বাজার বাড়তে থাকার মধ্যেই মার্কিন ডলার বিপরীতে টাকার মান কমে। এ সংকট কাটাতে দেশে পরিত্যক্ত গ্যাসকূপগুলো থেকে নতুন করে গ্যাস উত্তোলনের উদ্যোগ গ্রহণ করে সরকার। এগুলোতে আগে যে পরিমাণ গ্যাস ছিল তা বাণিজ্যিকভাবে উত্তোলন লাভজনক ছিল না। কিন্তু বর্তমানে গ্যাসের বাজারদর বেশি বলে পরিত্যক্ত কূপগুলোতে খনন-উৎপাদন অপেক্ষাকৃত সাশ্রয়ী বলে পেট্রোবাংলার হিসেবে উঠে এসেছে।

ইত্তেফাক/এমএএম