বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বার্সায় যাচ্ছেন ম্যানসিটির ট্রেবলজয়ী অধিনায়ক

আপডেট : ২২ জুন ২০২৩, ১৪:৩৩

অনেক দিন ধরেই শোনা যাচ্ছিলো ম্যানচেস্টার সিটির ট্রেবলজয়ী অধিনায়ক ইল্কায় গুন্ডোগান এবার যোগ দিচ্ছে বার্সেলোনায়। এবার সত্যি হচ্ছে সেই গুঞ্জনই। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই স্পোর্টস আর ইতালির বিখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানোর বিবৃতিতে জানা যায় এমন তথ্য।

স্কাই স্পোর্টসের প্রতিবেদনে জানা যায়, গুন্ডোগান বার্সাতে যোগ দিচ্ছেন ফ্রি ট্রান্সফার সুবিধাতেই। সিটি অধিনায়কের সঙ্গে তিন বছরের চুক্তি হয়েছে বার্সেলোনার। জুনের পরে সিটির সাথে চুক্তি শেষ হয়ে যাওয়ার পরেই স্প্যানিশ চ্যাম্পিয়নদের ডেরায় গুন্ডোগানের যোগ দেওয়ার প্রত্যাশা করা হয়েছে।

৩২ বছর বয়সী গুন্ডোগানকে এক বছরের জন্য চুক্তি নবায়নের প্রস্তাব দেওয়ার ইচ্ছা ছিল সিটির। কিন্তু গুন্ডোগান ক্যাম্প ন্যুতে যাওয়ার ইচ্ছা পোষণ করেন। গুন্ডোগানের নেতৃত্ব ও গুরুত্বপূর্ণ সময়ে দলের জয়ে ভূমিকা রাখা প্রায়ই পেপ গার্দিওলার দলকে সাফল্য এনে দিয়েছে। এ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে এফএ কাপের ফাইনালে গুন্ডোগান জোড়া গোল করেছেন। এরপর গার্দিওলার দল ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলে। 

এ মৌসুমে সিটির হয়ে ৫১টি ম্যাচ খেলেছেন জার্মানির এই তারকা। ট্রেবল জয়ী সিটিজেনদের হয়ে ১১ গোল করেছেন, এর মধ্যে শেষ ৭ ম্যাচে করেছেন ৬ গোল। 

দ্বিতীয় ইংলিশ দল হিসেবে এক মৌসুমে তিনটি বড় শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে সিটিজেনরা। ক্লাবের এই স্বর্ণালি সময়ে সিটির সমর্থকদের কাছে সবসময়ই স্মরণীয় হয়ে থাকবেন গুন্ডোগান। বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক এই মিডফিল্ডার সিটির জার্সি গায়ে সাত বছরে পাঁচটি প্রিমিয়ার লিগ, দুটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করেছেন। 

গুন্ডোগানকে সিটিতে ধরে রাখতে গার্দিওলা বেশ আগ্রহী ছিলেন। ম্যানচেস্টারে একই অ্যাপার্টমেন্ট ব্লকে দীর্ঘদিন থাকার কারণে গুন্ডোগানের সঙ্গে বেশ ঘনিষ্ট সম্পর্ক গড়ে উঠেছিল গার্দিওলার। কিন্তু শেষ পর্যন্ত বার্সেলোনার কাছে তাকে ছেড়ে দিতে বাধ্য হলো ইংলিশ চ্যাম্পিয়নরা।

ইত্তেফাক/এসএস