বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে মোংলা বন্দরে এমভি লিবার্টি হারভেস্ট

আপডেট : ০২ জুলাই ২০২৩, ২০:১১

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে ছেড়ে আসা পানামার পতাকাবাহী জাহাজ এমভি লিবার্টি হারভেস্ট মোংলা বন্দরে নোঙর করেছে। রোববার (২ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে জাহাজটি। 

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এইচ এস আর ওসান ট্রেডের ব্যবস্থাপক (মোংলা) বিপ্লব খাঁন জানান, ৩ মে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন ধরণের মেশিনারি নিয়ে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে এমভি লিবার্টি হারভেস্ট। পানামার পতাকাবাহী এ জাহাজটি রোববার দুপুর সাড়ে ১২টার দিকে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ১ হাজার ১৩৭ দশমিক ৪৪৯ মেট্রিক টন ওজনের ৯৭৫ প্যাকেজ পণ্য এসেছে। দুপুর ২টায় জাহাজটি থেকে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। 

ছবি: ইত্তেফাক

তিনি আরও বলেন, জাহাজ থেকে খালাসকৃত পণ্য রাখা/সংরক্ষণ/ডাম্পিং করা হবে বন্দর জেটির শেডে। জাহাজের সব পণ্য খালাসে সময় লাগবে তিন দিন। এরপর জেটির সেডে ডাম্পিং করা মালামাল সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হবে। 

উল্লেখ্য, সম্প্রতি ৭টি কোম্পানির ৬৯টি জাহাজে পণ্য পরিবহণে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। যার ফলে নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলা বন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত হয়ে মোংলা বন্দরে আসছে।

 

ইত্তেফাক/এবি/পিও