বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জাবিতে যৌন হয়রানির অভিযোগে শিক্ষার্থী বহিষ্কার

আপডেট : ১০ জুলাই ২০২৩, ১৮:৫১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যৌন হয়রানির অভিযোগে হাসান মো. মুবাশ্বির ফাহিম নামে এক শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সোমবার (১০ জুলাই) বিকালে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক জেবউননেছা বিষয়টি নিশ্চিত করেন।

বহিষ্কৃত হাসান মো. মুবাশ্বির ফাহিম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ (৪৭তম ব্যাচ) শিক্ষাবর্ষের ছাত্র।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সিন্ডিকেট সদস্য বলেন, যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২৫ জুন বিশেষ এক সিন্ডিকেট সভায় মুবাশ্বির ফাহিমকে ৫০ হাজার টাকা জরিমানা এবং ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের আদেশ বহালকালে ফাহিম বিশ্ববিদ্যালয়ের হলে অবস্থান এবং ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

অধ্যাপক জেবউননেছা বলেন, এক ছাত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি অভিযুক্ত শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কারের সুপারিশ করে। সিন্ডিকেটের সুপারিশ আমলে নিয়ে তাকে বহিষ্কারের পাশাপাশি জরিমানা করা হয়েছে।

এর আগে, ২১ মে মুবাশ্বির ফাহিমের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানিসংক্রান্ত অভিযোগ কমিটির কাছে সামাজিক যোগাযোগমাধ্যমে যৌন হয়রানির বিচার চেয়ে লিখিত অভিযোগ করেন এক ছাত্রী। অভিযোগে বলা হয়, ফেসবুক ও ইনস্টাগ্রামে ফাহিম কুরুচিপূর্ণ ও অপমানজনক মন্তব্য করেছেন।

ইত্তেফাক/এবি/পিও