সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ১৯ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ব্র্যাক ইউনিভার্সিটির নাম পরিবর্তনের প্রস্তাব

আপডেট : ১১ জুলাই ২০২৩, ২০:০৪

ব্র্যাক ইউনিভার্সিটির নতুন নামকরণের প্রস্তাব দিয়েছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়টির নতুন নাম হবে ‘স্যার ফজলে হাসান আবেদ ইউনিভার্সিটি’ এবং সংক্ষেপে ‘আবেদ ইউনিভার্সিটি’। 

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ২০১৯ সালের ৩১ অক্টোবর ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড এক সভায় বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ব্র্যাক ইউনিভার্সিটির একজন কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একজন সদস্য নাম পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, চলতি বছরের ২৮ মে বেসরকারি এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কাছে নাম পরিবর্তনের অনুমতি চেয়ে আবেদন করে।

ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক বিশ্বজিৎ চন্দ গণমাধ্যমকে জানান, তিনি এখনও বিশ্ববিদ্যালয় থেকে কোনো চিঠি পাননি। তবে নাম পরিবর্তনের অনুরোধের বিষয়ে ইউজিসি সরকারের কাছ থেকে একটি চিঠি পেয়েছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ হাজার। ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। 

 

ইত্তেফাক/এসজেড