বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কুয়েত-বাংলাদেশ দ্বিপাক্ষিক বৈঠক

আপডেট : ০৩ আগস্ট ২০২৩, ১৪:০৫

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি ৩১ জুলাই থেকে ০৩ আগস্ট পর্যন্ত কুয়েতে সরকারি সফর করছেন।

সফররত সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন মঙ্গলবার (০১ আগস্ট) সকাল ৯টায় কুয়েতের সুবাহানে বাংলাদেশ মিলিটারি কন্টিনজেন্টস (বিএমসি) সদর দপ্তর পরিদর্শন করেন ও বিএমসি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. তাজুল ইসলাম ঠাকুর, বিএসপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জি, এমফিল তাকে বিএমসি এর বিভিন্ন আভিযানিক কর্মকাণ্ড সম্পর্কে বিস্তারিত অবগত করেন।

এছাড়াও বৃহস্পতিবার  ০৩ আগস্ট  সেনাপ্রধান উম্ম-উল-গোয়াতী মরুভূমিতে মোতায়েনকৃত বাংলাদেশ সেনাবাহিনীর দু'টি কন্টিনজেন্ট ওকেপি-৪ (অর্ডন্যান্স) এবং ওকেপি-৬ (পদাতিক) এর ক্যাম্প পরিদর্শন করবেন। তার এই সফরের মধ্য দিয়ে উভয় দেশের সামরিক বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ়তর হবে বলে আশা করা যায়। 

সফরকালে তিনি কুয়েতের একজন ডেপুটি প্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত সশস্ত্র বাহিনী প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ন্যাশনাল গার্ডের আন্ডার সেক্রেটারিগণ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। কুয়েত সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সঙ্গে কুয়েতের বাংলাদেশের সামরিক সহায়তা বৃদ্ধি ও কুয়েত সশস্ত্র বাহিনীসহ অন্যান্য বিভাগে আরও নিয়োগের বিষয়টি অধিকতর গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। এরই ধারাবাহিকতায় কুয়েত সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধি দল বাংলাদেশ সেনাবাহিনী হতে আরো জনবল নিয়োগ করার লক্ষ্যে চলতি বছরের আগস্ট মাসে বাংলাদেশ সফর করবেন।

সফল সফর সমাপনান্তে সেনাবাহিনী প্রধান আগামী ০৪ আগস্ট ২০২৩ তারিখে বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন।

ইত্তেফাক/এআই