বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সাংবাদিক থেকে ব্র্যান্ড প্রমোটার রশিদ আল রুহানী

আপডেট : ২৮ আগস্ট ২০২৩, ১৬:২৫

নিত্যপ্রয়োজনীয় জিনিস অনলাইন থেকে নিতে মানুষের ঝোঁক বাড়ছে। তবে এর সঙ্গে আছে ঝুঁকিও। কেননা বৃহৎ অনলাইন মার্কেটে কোথায় গেলে নিজের চাহিদামত পছন্দের জিনিসটি পাবেন আবার কোথায় গেলে মিলবে বিশ্বস্ততা? এসব প্রশ্নের যেন সমাধান নিয়ে এসেছে ‘ডেইলি নিডস বাই রোহান’। 

ল্যাপটপ, মোবাইল, ক্যামেরা থেকে শুরু করে বিভিন্ন গ্যাজেট আইটেম, নারী-পুরুষের পোশাক, বাচ্চাদের খেলনা; এমনকি জমি-ফ্ল্যাট বা বিভিন্ন প্রোপার্টির সন্ধান পেতে আপনার সমাধান হতে পারে এই পেজটি। এর কর্ণধার রশিদ আল রুহানীর (রোহান) রয়েছে জীবনধারার আলাদা গল্প। রশিদ আল রুহানীর জন্ম ঝিনাইদহে। ছোটবেলা থেকে অংশ নিতেন নানা ধরনের সহশিক্ষা কার্যক্রমগুলোতেও। খুব অল্প বয়সেই তার লেখা কবিতা পত্রিকায় প্রকাশ হওয়া শুরু করে। ছোট থেকে গান-বাজনার প্রতিও প্রবল আগ্রহ ছিল। কাটগড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০০৬ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন রুহানী। 

এরপর ঝিনাইদহের সরকারি কেসি কলেজ থেকে ২০০৯ সালে এইচএসসি পাশ করেন। এরপরে নৃ-বিজ্ঞানের উপর লেখাপড়া করেন ঢাকার বিখ্যাত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে ২০১৪ সালে স্নাতক ও ২০১৬ সালে করেন স্নাতকোত্তর। অনার্স ২য় বর্ষে পড়াশোনাকালে রোহান ‘ব্রেকিংনিউজ ডটকম’ অনলাইন নিউজ পোর্টালের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ছিলেন। সেখানে দুই বছর কাজ করার পর বাংলা ট্রিবিউনে যোগ দেন। এর মধ্যে তার কিছু লেখা প্রকাশ হয় আমার সংবাদ পত্রিকায়। তার লেখা ও অনসুন্ধানীমূলক প্রতিবেদনে সাফল্যের কারণে ২০১৭ সালে বাংলা ট্রিবিউন কর্তৃপক্ষ তার পদোন্নতি দেন। এরপর তিনি বাংলা ট্রিবিউনের শিক্ষা বিটের স্টাফ রিপোর্টার হিসেবে নিয়োগ পান। 

২০১৯ সালে তিনি যোগ দেন দৈনিক দেশ রূপান্তরে। সেখান থেকে ২০২১ সালে শিক্ষাবার্তা ডটকম-এ। ছোটবেলা থেকে সহশিক্ষার পাশাপাশি কন্টেন্ট ক্রিয়েশনেও আগ্রহ ছিল রোহানের। সেই আগ্রহ থেকেই 

২০১৫ সালে খুলে বসেন নিজের ইউটিউব চ্যানেল ‘ডেইলি নিডস বাই রোহান’ এবং ফেসবুক পেজ ‘ডেইলি নিডস বাই রোহান’। সেখান থেকে একই সাথে চালিয়ে যেতে থাকে ইউটিউব চ্যানেল ও সাংবাদিকতা। বর্তমানে নিজের ব্র্যান্ড প্রমোটিং ‘ডেইলি নিডস বাই রোহান’ ফেসবুক পেজ এবং ডেইলি নিডস বাই রোহান’ ইউটিউব চ্যানেল রয়েছে তার। এখান থেকে কেউ চাইলে ল্যাপটপ, মোবাইল, ক্যামেরা থেকে শুরু করে বিভিন্ন গ্যাজেট আইটেম, ছেলে-মেয়েদের পোশাক, জুতা, বাচ্চাদের খেলনা, বিভিন্ন ইলেক্ট্রনিক পণ্য যেমন রাইস কুকার, ফ্যান, এসি, টিভি সম্পর্কে ধারণা পেতে পারেন। 

মূলত বিভিন্ন ব্র্যান্ড প্রমোটিং পাশাপাশি ক্রেতাদের কথা মাথায় রেখে সব ধরনের পণ্যের প্রতিই নজর দিয়ে যাচ্ছেন রোহান। এমনকি জমি-ফ্ল্যাট বা বিভিন্ন প্রোপার্টি কেনা বা বিক্রির সন্ধান দেওয়া হয় এই পেজের মাধ্যমে। ফ্ল্যাট, স্টুডিও এমনকি দোকানের ডেকোরেশনের ব্যাপারেও তিনি নিজের চ্যানেলে ধারণা ও প্রমোটিং করে থাকেন। 

দেশি-বিদেশি বিভিন্ন পণ্য সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেন রোহান। তার ফেসবুকে ১১ লাখ ৭০ হাজার ফলোয়ার্স এবং ৪৫৫ হাজার লাইক রয়েছে। এ ছাড়া, ইউটিউবে ১০ লাখ ৫০ হাজার সাবস্ক্রাইবার রয়েছে।

ইত্তেফাক/পিও