বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলায় ভিড়েছে বসুন্ধরা ইমপ্রেস

আপডেট : ১৩ আগস্ট ২০২৩, ১৫:৪৯

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের আমদানি করা কয়লা নিয়ে আসা জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস মোংলা বন্দরে ভিড়েছে। রোববার (১৩ আগস্ট) বেলা পৌনে ১১টার দিকে কয়লাবাহী জাহাজটি বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার ১২নম্বর অ্যাংকোরেজে ভিড়ে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেড’র খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য মোট ৪৯ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে ২৪ জুলাই ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে এম ভি বসুন্ধরা ইমপ্রেস। এরপর ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে সেখানে ১৮ হাজার মেট্রিক টন কয়লা খালাস করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে আনা হয়। বাকি ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি রোববার (১৩ আগস্ট) মোংলা বন্দরের হাড়বাড়ীয়ায় এসে পৌঁছায়। পরে কয়লাগুলো লাইটারেজ (নৌযান-কার্গো, কোস্টার) করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হবে।

বন্দরে ভেড়ার আগে জাহাজ এম ভি বসুন্ধরা ইমপ্রেস। ছবি: ইত্তেফাক

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক মো. আনোয়ার উল আজিম জানান, মোংলা বন্দর কয়লা খালাস ও পরিবহন করে বিদ্যুৎ কেন্দ্রে আনা হবে।

জাহাজের লোড করা কয়লা। ছবি: ইত্তেফাক

তিনি জানান, এর আগে গত ৫ আগস্ট চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার মেট্রিক টন কয়লার পুরোটাই এ বিদ্যুৎ কেন্দ্রে এসে পৌঁছেছে। তবে সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছানোর দুই একদিনের মধ্যেই ফের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

ইত্তেফাক/আরএজে