বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১৩ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ডিন নিয়োগ স্থগিত করে হাইকোর্টের রুল জারি

আপডেট : ১৬ আগস্ট ২০২৩, ০০:১২

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন নিয়োগ স্থগিত করে রুল জারি করেছে হাইকোর্ট। আইন লঙ্ঘন করে ডিন নিয়োগ করায় সংক্ষুব্ধ শিক্ষক রিট করলে উচ্চ আদালত এই রুল জারি করে। রিটের আদেশে আদালত ‘ড. মাহফুজুর রহমানের ডিন নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং তা বাতিলপূর্বক ড. শিরিন নিগারকে কেন ডিন নিয়োগের নির্দেশ দেওয়া হবে না’ এর জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে। 

আদালতে রিট পিটিশন দাখিল করা ড. শিরিন নিগার এবং তার আইনজীবী অ্যাডভোকেট মোস্তফা গোলাম কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

যবিপ্রবি সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৩ জুলাই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন হিসেবে পরিবেশ বিজ্ঞান বিভাগের ড. মো. মাহফুজুর রহমানকে নিয়োগ করে রেজিস্ট্রার দপ্তর চিঠি ইস্যু করে। 

কিন্তু বিধান অনুযায়ী, ডিন নিয়োগ পাওয়ার কথা পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শিরিন নিগারের। নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ডিন নিয়োগ দেওয়ায় ড. শিরিন নিগার যবিপ্রবি কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠান। কিন্তু কোনো জবাব না পেয়ে গত ৭ আগস্ট তিনি উচ্চ আদালতের দ্বারস্থ হন। দায়েরকৃত রুলে বিবাদী করা হয়েছে শিক্ষা সচিব, ইউজিসি চেয়ারম্যান, যবিপ্রবি উপাচার্য, রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার ও ড. মাহফুজুর রহমানকে। গত ১০ আগস্ট তার রিটের শুনানি হয়। ড. শিরিন নিগারের পক্ষে শুনানিতে অংশ নেন সিনিয়র আইনজীবী মো. সাঈদ আহমেদ এবং আইনজীবী গোলাম মোস্তফা কিবরিয়া।

ইত্তেফাক/এমএএম