রোববার, ১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

জোহানেসবার্গের বহুতল ভবনে আগুন, মৃত্যু বেড়ে ৬৪

আপডেট : ৩১ আগস্ট ২০২৩, ১৪:৫৪

দক্ষিণ আফ্রিকায় একটি বহুতল ভবনে আগুনের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৪ হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে দেশটির গুটেং প্রদেশের রাজধানী ও বৃহত্তম শহর জোহানেসবার্গের ওই ভবনে এই দুর্ঘটনাটি ঘটে বলে জানায় বিবিসি।

জোহানেসবার্গ কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শহরের কেন্দ্রস্থলে পাঁচতলা ভবনটিতে কী কারণে আগুন লেগেছে তা এখনো স্পষ্ট নয়। এই দুর্ঘটনায় ৪০ জনের বেশি আহত হয়েছেন। কর্তৃপক্ষ তাৎক্ষণিক ভাবে ৫২ জনের মরদেহ উদ্ধারের তথ্য জানায়। কিন্তু পরে জোহানেসবার্গ ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সার্ভিসেসের পক্ষ থেকে মৃতের সংখ্যা ৬৪ জন বলে জানানো হয়।

সার্ভিসেসের মুখপাত্র রবার্ট মুলাউদজি বলেছেন, ‘স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে আগুন লাগে। ভবনটি সম্পূর্ণভাবে পুড়ে ছাঁই হয়ে গেছে। ঘটনাস্থল থেকে ৫২ জনের মরদেহ উদ্ধার হয়েছে। কিন্তু মৃতের সংখ্যা বেড়ে ৬৩ হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (টুইটার)-এ প্রকাশ হওয়া ভিডিওতে ভবনটিতে আগুন জ্বলতে দেখা গেছে। এর বাইরে দেখা যায় অপেক্ষারত উদ্ধারকারী অ্যাম্বুলেন্স। তখন রবার্ট মুলাউদজি জানিয়েছিলেন, ৪৩ জন আহত হয়েছেন। আরও কয়েকজন আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। তাদের উদ্ধারে অভিযান চলছে।

এছাড়া, সম্প্রতি এই শহরে ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের নেতাদের সঙ্গে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

ইত্তেফাক/এমটি/এসএটি