বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন নরেন্দ্র মোদি

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ২০:৪০

দক্ষিণ-পূর্ব এশিয় দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৬ থেকে ৭ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে (ইএএস) যোগদানের জন্য দুই দিনের সফরে দেশটিতে যাবেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোর আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদি জাকার্তায় থাকবেন।

এই বছর ভারতের অধীনে নয়াদিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জি২০ শীর্ষ সম্মেলন। তার আগেই ইন্দোনেশিয়া যাবেন মোদি। ইন্দোনেশিয়া জি২০ ত্রইকার অংশ কারণ দেশটি গত বছর এই জোটের সভাপতিত্ব করেছিল।

২০২২ সালে ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর অ্যাসোসিয়েশনের মধ্যে সম্পর্ক উন্নীত হওয়ার পর এটিই হবে প্রথম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই শীর্ষ সম্মেলন ভারত-আসিয়ান সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা করবে এবং সহযোগিতার ভবিষ্যত ঠিক করবে।

আগস্ট মাসে আসিয়ান-ভারত অর্থনীতি মন্ত্রীরা ইন্দোনেশিয়ায় মিলিত হয়েছিলেন। এর আগে ২০১৮ সালে নরেন্দ্র মোদি ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি উইডোডোর আমন্ত্রণে জাকার্তা সফর করেছিলেন। এই সফরের সময় উভয় নেতা ইন্দোনেশিয়া এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্রা দেওয়ার জন্য সার্বিক সহযোগিতা প্রদানের বিষয়ে সম্মত হন।

ইত্তেফাক/এসএটি