মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

জিপিএ-৫ পেয়েও কলেজ পায়নি ৮ হাজার ৫৫৮ জন

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ০২:০০

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়।

কলেজে ভর্তিতে প্রথম ধাপে প্রায় ১৩ লাখ ৬ হাজার ৯৮০ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। এর মধ্যে কলেজ পেয়েছে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন। সে হিসাবে কোনো কলেজ পায়নি ৪৫ হাজার ১৮৩ জন শিক্ষার্থী।

শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, জিপিএ-৫ পেয়েও এবার প্রথম ধাপে কলেজ পায়নি এমন শিক্ষার্থীর সংখ্যা ৮ হাজার ৫৫৮ জন।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, যারা কলেজ পায়নি তাদের শঙ্কার কোনো কারণ নেই। দ্বিতীয় ও তৃতীয় বারেও আবেদনের সুযোগ রয়েছে। এতে তারা কলেজ পেয়ে যাবে।

তিনি জানান, কলেজ না পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এবার অনেক কম। কারণ হিসাবে তিনি বলেন, শিক্ষার্থীরা এবার বুঝে শুনে অনেক হিসাব নিকেশ করে আবেদন করেছে। সংশ্লিষ্টরা বলছেন, অতীতের বছরগুলোতে বেশির ভাগ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরা নামি কয়েকটি কলেজে আবেদন করত। আর ১০টি কলেজে আবেদনের সুযোগ থাকলেও পাঁচটি কলেজে আবেদন করত। এতে জিপিএ-৫ পাওয়া প্রার্থীদের মধ্যে প্রতিযোগিতা হতো। আর একটি অংশ কলেজ পেত না।

নিয়ম অনুযায়ী, প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ৭ থেকে ১০ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফিয়ের ৩৩৫ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি দেওয়ার প্রয়োজন নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির তারিখ ২৬ থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন। আর যেসব শিক্ষার্থী প্রথম ধাপে কলেজে ভর্তির আবেদন করেননি তারা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদন করতে পারবেন। একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে  ১২ থেকে ১৪ সেপ্টেম্বর এবং দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন দ্বিতীয় ধাপে নির্বাচিতরা। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন