বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শিক্ষা অধিকার চত্বরে ঢাবি ছাত্রদলের শ্রদ্ধা নিবেদন

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২৪

মহান শিক্ষা দিবস উপলক্ষে শিক্ষা অধিকার চত্ত্বরে শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নেতৃবৃন্দ। রোববার (১৭ সেপ্টেম্বর) সকালে তারা শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান মাসুদ। এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক মো: তরিকুল ইসলাম তারিক; নাসির উদ্দিন শাওন; রাজু আহম্মদ; আব্দুল হান্নান তালুকদার; নাহিদুজ্জামান শিপন; তারেক হাসান মামুন ও আমানউল্লাহ আমান, প্রচার সম্পাদক ইমাম আল নাসের মিশুক, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক হোসাইন আহমদ মীর সাদ্দাম।ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য নেতাদের মধ্যে কবি জসিম উদ্দিন হল ছাত্রদলের জৈষ্ঠ্য সহ-সভাপতি আবিদ আল হাসান, বিজয় একাত্তর হলের সহ-সভাপতি আলমগীর হোসেন; সাধারণ সম্পাদক বিএম কাউসার; সহ-প্রচার সম্পাদক আহসান হাবিব রায়হান, হাজী মুহম্মদ মুহসীন হলের দপ্তর সম্পাদক আবুজার গিফারি ইফাদ, মাস্টারদা সূর্যসেন হলের যুগ্ম-সাধারণ সম্পাদক তানভীর হাসানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী শিক্ষা সঙ্কোচনমূলক শিক্ষানীতির প্রতিবাদে এবং একটি গণমুখী শিক্ষানীতি প্রবর্তনের দাবিতে ১৯৬২ সালের ছাত্র-জনতার ব্যাপক গণআন্দোলনের রক্তাক্ত স্মৃতিবিজড়িত দিন ১৭ সেপ্টেম্বর।পাকিস্তানি শাসকদের শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ অনেকেই। নাম না জানা সেই আত্মত্যাগীদের স্মরণ করতেই এই দিনটিকে পালন করা হয় শিক্ষা দিবস হিসেবে।

ইত্তেফাক/এআই