বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নিউইয়র্কে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ২১:১৫

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানকে ঘিরে স্থানীয় সময় রোববার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র নেতা-কর্মীরা নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে পাল্টাপাল্টি সমাবেশ করেছে।

দুই দলের নেতা-কর্মীরা মুখোমুখি অবস্থান নেওয়ায় গভীর রাত পর্যন্ত উত্তেজনা বিরাজ করছিল নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটস এলাকা। পুলিশের হস্তক্ষেপে কোনো প্রকার সংঘর্ষ ছাড়াই মধ্যরাতে তারা এলাকা ছেড়ে যায়। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে অবতরণ করেন স্থানীয় সময় রোববার রাত ১০টা ৪০ মিনিটে জেএফকে বিমানবন্দরের ৭ নম্বর টার্মিনালে। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিকাল থেকে বিমানবন্দরের ৪ নম্বর টার্মিনালের পার্কিং এলাকায় স্বাগত সমাবেশ করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। অদূরে একই এলাকায় বিক্ষোভ করে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনগুলো। রাত ৮টায় পুলিশ তাদের ওই এলাকা থেকে সরিয়ে দেয়। 

এর আগে সমাবেশ চলাকালীন পুলিশ বিএনপির এক সমর্থককে গ্রেপ্তার করে পুলিশ। বিএনপির ওই সমর্থক ছাত্রলীগের এক কর্মীর ওপর হামলা করায় পুলিশ তাকে গ্রেপ্তার করে বলে জানা গেছে। 

দুই দলের নেতা-কর্মীরা দলীয় ব্যানার, ফেস্টুন হাতে পাল্টাপাল্টি শ্লোগান দেন বিমানবন্দর এলাকায়। তবে আওয়ামী লীগ নেতা-কর্মীরা বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোন সাক্ষাৎ বা দেখা পাননি।

এদিকে জেএফকে বিমানবন্দরে পাল্টাপাল্টি সমাবেশ শেষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপির নেতা-কর্মীরা রোববার রাত ১০টার পরে নিউইয়র্কে বাংলাদেশিদের প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটসে সমবেত হয়। 

দুই দলের নেতা-কর্মীরা প্রায় দেড় ঘণ্টা মুখোমুখি অবস্থান নেওয়ায় সেখানে চরম উত্তেজনা দেখা দেয়। পুলিশের হস্তক্ষেপের কারণে বড় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। তবে গভীর রাতে এলাকার পরিবেশ উত্তপ্ত করে একটি বহুতল ভবন থেকে নেতা-কর্মীদের গায়ে পানি ও শক্ত বস্তু ছুড়ে মারে। এতে কেউ আহত হয়নি। তবে রাস্তায় পার্ক করা একটি গাড়ির ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইত্তেফাক/এবি