শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বুধবার দুপুর দুইটা পর্যন্ত এনআইডি সেবা বন্ধ

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৩৩

সার্ভার রক্ষণাবেক্ষণ কাজের জন্য এনআইডি সংক্রান্ত সব সেবা আগামীকাল বুধবার দুপুর দুইটা পর্যন্ত বন্ধ থাকবে। আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ রয়েছে এই পরিষেবা।

দুপুর ১২টার দিকে নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রক্ষণাবেক্ষণের জন্য এনআইডি সেবা কিছু সময়ের জন্য সার্ভার ডাউন রাখা হয়েছে।

এসময় গণমাধ্যমকর্মী কবে নাগাদ সার্ভার সচল হবে জানতে চাইলে বলেন, আগামীকাল বুধবার (দুপুর) থেকে সেবা পাওয়া যাবে।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। চলতি বছর কয়েকবার এনআইডি সার্ভার সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। গত ১৬ আগস্টেও রক্ষণাবেক্ষণের কাজে এনআইডি সেবা বন্ধ ছিল।

এছাড়া চলতি বছরের জুনে মুঠোফোনের সিম বিক্রির জন্য ক্রেতার তথ্যের সত্যতা যাচাইসহ বিভিন্ন সেবার জন্য অপারেটররা এনআইডির সার্ভার ব্যবহারে সমস্যায় পড়েন। সে সময় অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটর্স অব বাংলাদেশ (অ্যামটব) সার্ভার-জটিলতা নিয়ে ইসিকে চিঠিও দিয়েছিল।

তাদের চিঠিতে বলা হয়েছিল, ফেব্রুয়ারিতে আধা ঘণ্টা, মার্চে প্রায় দুই ঘণ্টা ও মে মাসে প্রায় সাড়ে ৩১ ঘণ্টা ইসির সার্ভারে বিভ্রাট দেখা গেছিল। জুনেও দুই দিন সার্ভারে যাওয়া সম্ভব হয়নি।

ইত্তেফাক/এইচএ