বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চুরি যেন থামছেই না যবিপ্রবির মসিয়ূর রহমান হলে, শঙ্কিত শিক্ষার্থীরা

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১৭

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শহীদ মসিয়ূর রহমান হলে আবারও চুরির ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতে নিজ কক্ষের সামনে থেকে বাইসাইকেল সহ হলের সোলার সিস্টেমের প্রায় লক্ষাধিক টাকা মূল্যের ব্যাটারি চুরির ঘটনা ঘটেছে। এছাড়া সম্প্রতি কক্ষের তালা ভেঙে ল্যাপটপ চুরির ঘটনাও ঘটে। বারবার এমন চুরির ঘটনা নিয়ে শঙ্কিত সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) যবিপ্রবির শহীদ মসিয়ূর রহমান হলের ১৩৪ নং কক্ষের সামনে থেকে একটি বাইসাইকেল চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী হলের ১৩৪ নং রুমের আবাসিক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান (পিইএসএস) বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী রেজোয়ান হোসেন হল প্রভোস্ট বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। 

অভিযোগ পত্রে ভুক্তভোগী শিক্ষার্থী রেজোয়ান হোসেন জানান, বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠে দেখি রুমের সামনে আমার সাইকেল নেই তখন মনে হল যে কেউ হয়তো বা প্রয়োজনে নিয়ে গেছে কিন্তু এখন পর্যন্ত সে সাইকেলের হদিস মেলেনি। আমি মনে করছি সাইকেলটি চুরি হয়েছে। সাইকেল ছাড়া আমার দৈনন্দিন জীবনে অনেক কাজ ব্যাহত হচ্ছে। তিনি প্রভোস্টের কাছে দ্রুত সাইকেলটি উদ্ধারের দাবি জানিয়েছেন।

এছাড়া গত রবিবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে দশ টা থেকে এগারোটার মধ্যে হলটির ৫২৫ নং কক্ষে থেকে তালা ভেঙে ল্যাপটপ চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় ভুক্তভোগী হল প্রভোস্ট বরাবর লিখিত অভিযোগ করার পর সংশ্লিষ্ট ফ্লোরের টয়লেটের ফ্লাশের ওপর অজ্ঞাতরা ল্যাপটপটি রেখে যায়।

সম্প্রতি হলটির পাঁচ তলার ছাদ থেকে সোলার সিস্টেমের তিনটি ব্যাটারি চুরির ঘটনাও ঘটেছে। এর একেকটি ব্যাটারির মূল্য প্রায় ২৪ হাজার টাকা। তবে এ ঘটনায় বেশ কয়েকদিন পেরোলেও কোনো ধরনের তদন্ত কমিটি গঠন করেনি হল প্রশাসন। শিক্ষার্থীদের মধ্যে কয়েকজন দাবি করেছেন চুরির ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা চলছে।

বারবার চুরির ঘটনার বিষয়ে জানতে চাইলে যবিপ্রবির শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ও পুষ্টি ও খাদ্য প্রযুক্তি (এনএফটি) বিভাগের সহযোগী অধ্যাপক  ড. মো. আশরাফুজ্জামান জাহিদ বলেন, সাইকেল চুরির বিষয়টি নিয়ে একটি অভিযোগ পেয়েছি। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। এর পাশাপাশি কিছুদিন আগে আমাদের দৃষ্টিগোচর হয়েছে হলের পাঁচ তলার ছাদের ওপর সোলার সিস্টেমের তিনটি ব্যাটারি চুরি হয়েছে। প্রাথমিকভাবে আমরা খোঁজার চেষ্টা করেছি কিন্তু আমরা এখনো ব্যাটারিগুলোর সন্ধান পাইনি। সাইকেল চুরির তদন্ত কমিটির পাশাপাশি ব্যাটারির চুরির বিষয়েও একটি তদন্ত কমিটি গঠন করবো।

ইত্তেফাক/এআই