বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১৩ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

শিবচর ইউএনও’র চরাঞ্চলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৭

মাদারীপুরের শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল ইসলামের ব্যতিক্রম উদ্যোগ চরাঞ্চলের শিক্ষার্থীদের পড়ালেখায় উৎসাহ প্রদানের জন্য শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা ও ক্রীড়া সামগ্রী বিতরণ করেছেন। 

সোমবার (২৫ সেপ্টেম্বর) চরাঞ্চলের গিয়ে তিনি শিক্ষার্থীদের হাতে এই সামগ্রী তুলে দেন। তার এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ।

জানা যায়, শিবচর উপজেলার চরজানাজাত ইউনিয়ন একটি নদী ভাঙনকবলিত এলাকা। এই ইউনিয়নে ৮টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে । এর মধ্যে ২৪ নম্বর উত্তর চরজানাজাত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই বছরের প্রথম কোয়ার্টারে ছাত্র ছাত্রীর সংখ্যা কমতে শুরু করে একপর্যায়ে তা নেমে আসে ৭ এ। শিবচর উপজেলায় শিক্ষার্থীদের সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে এমন বিদ্যালয় পাওয়া যায় ০৬টি। 

এই পর্যায়ে বিশেষ উদ্যোগে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল ইসলাম উক্ত বিদ্যালয়গুলোর ছাত্র-ছাত্রী বৃদ্ধি করার লক্ষে এবং স্কুল ত্যাগ করা ছাত্র-ছাত্রীদের পুনরায় বিদ্যালয়ে ফিরিয়ে নিয়ে আসার জন্য উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসারদের নিয়ে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছে বাড়ি বাড়ি গমন করে প্রত্যেক শিক্ষার্থীকে মটিভেশন প্রদান, স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা, বিনামূল্যে শিক্ষা ও ক্রীড়া সামগ্রী বিতরণ, অবিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়মিত মতবিনিময়,  চরাঞ্চলের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে নৌকার ব্যবস্থা গ্রহণ। 

ফলশ্রুতিতে চরের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর এই শিশুরা এবং শিক্ষার্থী কমে যাওয়া বিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা পুনরায় বিদ্যালয়ে আসতে শুরু করে। চরজানাজাত ইউনিয়নের নাগরিকগণ শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল ইসলামের আন্তরিকতার জন্য তার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল ইসলাম বলেন, জনগণকে সেবা দেওয়াই আমার মূল লক্ষ্য। তবে আমি ব্যক্তিগতভাবে ছকে বাধা দায়িত্ব পালনের পাশাপাশি জনগণের মঙ্গল হয়, ভালো হয় সেটাই করার চেষ্টা করছি। তবে জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ (শিবচর) আসনের ৬ বারের সফল সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী লিটন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মারুফুর রশিদ খান এবং স্থানীয় জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষের ঐকান্তিক সহযোহিতায় প্রতিটি কাজ করা সহজ হয়েছে। এ ছাড়াও চরাঞ্চলের শিক্ষার্থীদের পড়ালেখায় উৎসাহ প্রদানের জন্য শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা ও ক্রীড়া সামগ্রী বিতরণ করেছি।

উল্লেখ্য, জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এ মাদারীপুর জেলার পাঁচ উপজেলার মধ্যে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে নির্বাচিত হয়েছেন মো. রাজিবুল ইসলাম।

ইত্তেফাক/পিও