বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

সুর নরম করলেন জাস্টিন ট্রুডো? 

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:১৪

কানাডার শিখ নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে বলে গত ১৮ সেপ্টেম্বর পার্লামেন্টে অভিযোগ করেন জাস্টিন ট্রুডো। কানাডার হাউজ অব কমন্সের সভায় সেদিন ট্রুডো বলেন, কানাডার গোয়েন্দা সংস্থা হারদিপ হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে। ট্রুডোর এমন দাবির পরেই কানাডা ভারতীয় এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে।

অন্যদিকে ট্রুডোর এমন মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানায় ভারত। তারাও পাল্টা পদক্ষেপ হিসেবে কানাডার একজন কূটনীতিককে বহিষ্কার করে। এতেই ক্ষ্রান্ত হয়নি ভারত, কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করেছে। সেইসঙ্গে ভারতে কানাডার কূটনীতিবিদের সংখ্যা কমাতে হবে স্পষ্ট জানিয়ে দিয়েছে। 

তবে গতকাল বৃহস্পতিবার ভারতের বিরুদ্ধে যেন সুর নরম করে কথা বললেন ট্রুডো। তিনি বলেছেন, ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে তারা এখনো প্রতিশ্রুতিবদ্ধ। কানাডাভিত্তিক ন্যাশনাল পোস্টের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। তবে ট্রুডো ভারতের বিরুদ্ধে যে অভিযোগ করেছিলেন তা নিয়ে অটল ছিলেন। 

মন্ট্রিলে সংবাদ সম্মেলনে ট্রুডো বলেছেন, ভারত ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি এবং গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক খেলোয়াড়। গত বছরে হওয়া ইন্দো-প্যাসিফিক কৌশলের অংশ হিসেবেই আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করার বিষয়ে অত্যন্ত সিরিয়াস। 

এ ছাড়া গতকাল বৃহস্পতিবার বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তবে এই বৈঠকে কানাডা প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে কি না, বা হলেও কী আলোচনা হয়েছে তা দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর কেউ কিছুই জানাননি। 

জয়শঙ্কর বলেছেন, আবার আমেরিকা আসতে পেরে খুশি। ভারতের প্রধানমন্ত্রী মোদিও কিছুদিন আগে এসেছিলেন। যুক্তরাষ্ট্র যেভাবে জি২০ বৈঠকে আমাদের সাহায্য করেছে, তাতে আমরা খুবই আনন্দিত। ব্লিংকেন জানিয়েছেন, জি২০, জাতিসংঘের সাধারণ পরিষদের সাইডলাইনে ভারতের সঙ্গে খুবই ভালো আলোচনা হয়েছে।

ইত্তেফাক/এসআর