রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ উন্মুক্ত

আপডেট : ০৮ অক্টোবর ২০২৩, ২৩:৩০

বুধবার ‘মেড বাই গুগল’ নাম একটি মেগা অনুষ্ঠানের আয়োজন করেছিল গুগল। এই অনুষ্ঠানে বহুল প্রত্যাশিত গুগল পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো স্মার্টফোন উন্মোচন করা হয়। সাথে ছিল  পিক্সেল ওয়াচ ২। এর বাইরেও চমক ছিল। আর সেটি হলো অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘অ্যান্ড্রয়েড ১৪’। প্রতিবছর অ্যান্ড্রয়েড একটি আপডেট উন্মুক্ত করে, যা তাদের ব্যবহারকারীদের জন্য উন্নততর, কাস্টমাইজ এবং আরো ভালো অভিজ্ঞতা নিশ্চিত করে। অ্যান্ড্রয়েড ১৩-এর সাফল্য এবং এর অনেক নতুন ফিচারের পরে, প্রযুক্তি জগত্ অধীর আগ্রহে অ্যান্ড্রয়েড ১৪-এর প্রকাশের জন্য অপেক্ষা করে ছিল। বুধবার অপেক্ষার অবসান ঘটিয়ে কাস্টমাইজেশন, কন্ট্রোল এবং এক্সটেন্ডেড অ্যাক্সেসিবিলিটি ফিচারের ওপর ফোকাস করে, স্মার্টফোনের অভিজ্ঞতাকে নতুন করে সংজ্ঞায়িত করতে অ্যান্ড্রয়েড ১৪ সংস্করণটি হাজির হয়েছে। চলতি বছর, কোম্পানির প্রধান ফোকাস রয়েছে পার্সোনালাইজেশনের ওপর। অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস যেখানে সবার জন্য একই রকম অভিজ্ঞতা প্রদানে লক্ষ রাখে, গুগলের অ্যান্ড্রয়েড আরো ব্যক্তিগতভাবে অভিজ্ঞতার প্রতিশ্রুতি দেয়। অ্যান্ড্রয়েড ১৪-এর সাথে এই এক্সপেরিয়েন্সকে আরো উন্নত করতে মোবাইল অপারেটিং সিস্টেমে একাধিক এনহ্যান্সড পার্সোনালাইজেশন টুল যোগ করা হয়েছে।

উদাহরণস্বরূপ, কোম্পানি এতে অ্যান্ড্রয়েড ১৩-এর সাথে চালু হওয়া ‘মেটেরিয়াল ইউ’ নামের ডিজাইন ল্যাঙ্গুয়েজকে পরবর্তী স্তরে নিয়ে গেছে। যেমনটা জানা গেছে, এই ফিচারটি একটি নির্দিষ্ট কালার স্কিম অনুসরণ করে ফোনের ওয়ালপেপারের রং অনুযায়ী অ্যাপ আইকন, ইউজার ইন্টারফেস এবং সেটিংসকে স্বয়ংক্রিয়ভাবে অ্যাডজাস্ট করতে পারে। নতুন আপডেটের সাথে, ব্যবহারকারীরা এখন কাস্টম লক স্ক্রিন শর্টকাট সেট করতে পারবেন, যা তাদের জরুরি অ্যাপ এবং ফাংশনে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেবে।

এছাড়াও, অ্যান্ড্রয়েড ১৪-এ উইজেট, কালার, ফন্ট এবং আরো অনেক কিছুর জন্য বিশেষভাবে ডিজাইন করা লক স্ক্রিন এবং হোম স্ক্রিন অফার করার টেমপ্লেটগুলোর জন্য কাস্টমাইজেশন রয়েছে। আবার, অপারেটিং সিস্টেমটি নতুন জেনারেটিভ এআই ওয়ালপেপার এআই-জেনারেটেড টেক্সট-টু-ইমেজ ডিফিউশন মডেল ব্যবহার করে, যা ব্যবহারকারীদের তাদের দৃষ্টিভঙ্গির সাথে মিলিয়ে ওয়ালপেপার তৈরি করতে দেয়।

পার্সোনালাইজেশন ছাড়াও, নতুন অ্যান্ড্রয়েড অনবদ্য ইমেজ এবং ভিডিও গুণমান অফার করে। এর আল্ট্রা এইচডিআর ফিচারটি ফটোতে প্রাণবন্ত রং, উজ্জ্বল হাইলাইট এবং গভীর শ্যাডো দেখায়। এই বৈশিষ্ট্যটি ফটোগুলোকে তাদের সর্বোত্তম রূপে প্রদর্শিত করবে।

স্বাস্থ্য, নিরাপত্তা এবং ডেটার ওপর আরো নিয়ন্ত্রণ : হেলথ কানেক্ট হলো একটি নতুন প্ল্যাটফর্ম, যা ব্যবহারকারীদের বিভিন্ন অ্যাপ থেকে তাদের স্বাস্থ্য সম্পর্কিত ডেটা সঞ্চয় ও পরিচালনা করার একটি মূল প্ল্যাটফর্ম অফার করে। এটি ব্যবহারকারীর ফিটনেস এবং সুস্থতার অগ্রগতি ট্র্যাক করা সহজ করে তোলে এবং এটি ডেটাগুলোকে অ্যাক্সেস করা আরো নিয়ন্ত্রিত করে।

কম দৃষ্টি এবং শ্রবণশক্তি কম ইউজারদের জন্য বিশেষ ফিচার :অ্যান্ড্রয়েড ১৪-এ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে, যা প্ল্যাটফর্মটিকে কম দৃষ্টিশক্তিসম্পন্ন এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের কাছে আরো অ্যাক্সেসযোগ্য করে তুলবে। গুগল জানিয়েছে যে, এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ১৪-এর স্ট্যাবল সংস্করণ শুধুমাত্র গুগল পিক্সেল ফোনের জন্য প্রকাশিত হয়েছে। তবে চলতি বছরের শেষের দিকে, এটি স্যামসাং, আইকো, নাথিং, ওয়ানপ্লাস, অপো, রিয়েলমি, শার্প, সনি, টেকনো, ভিভো এবং শাওমির মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলোর হ্যান্ডসেটেও আসবে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন