বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ডেঙ্গু কেড়ে নিলো আরও ১৩ প্রাণ, হাসপাতালে ভর্তি ২৪২৫

আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ১৯:১৯

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১২২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৪২৫ জন। ঢাকাসহ সারাদেশে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন আট হাজার ৬৪৭ জন ডেঙ্গুরোগী।

বুধবার (১১ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ঢাকার বাসিন্দা ৫৭৯ জন ও ঢাকার বাইরের এক হাজার ৮৪৬ জন। একই সময়ে মারা যাওয়া ১৩ জনের মধ্যে তিনজন ঢাকার আর ঢাকার বাইরের বাসিন্দা ১০ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১১ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন দুই লাখ ৩১ হাজার ২০৪ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ৯০ হাজার ৩৯ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোতে এক লাখ ৪১ হাজার ১৬৫ জন ভর্তি হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন দুই হাজার ৩৬৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৫৬৯ জন এবং ঢাকার বাইরের এক হাজার ৭৯৮ জন।

চলতি বছরে  ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন দুই লাখ ২১ হাজার ৪৩৫ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮৬ হাজার ৬৪৬ জন এবং ঢাকার বাইরের এক লাখ ৩৪ হাজার ৭৮৯ জন।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায় চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান গত ২৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। গত বছর দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বোচ্চ মৃত্যুর (২৮১ জন) রেকর্ড হয়েছিল। এ ছাড়া ২০১৯ সালে মৃত্যু হয়েছিল ১৭৯ জনের। ২০২০ সালে ৭ জন ও ২০২১ সালে ডেঙ্গুতে মৃত্যু হয় ১০৫ জনের।

ইত্তেফাক/এনএ