সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

একটা ভালো দিনের আশায় বাংলাদেশ

আপডেট : ১৭ অক্টোবর ২০২৩, ০৬:০০

বিশ্বকাপ ক্রিকেটের মঞ্চে বাংলাদেশকে নিয়ে যা হচ্ছে তা কল্পনা করার মতো না। কত স্বপ্নের বিশ্বকাপ, ৯ ম্যাচের লম্বা পথ, অথচ বাংলাদেশ তিন ম্যাচ খেলেই যেন বিশ্বকাপ থেকে নেই হয়ে গেছে। বাংলাদেশের চতুর্থ খেলা ভারতের বিপক্ষে। আগামী বৃহস্পতিবার। পুনেতে ভারত গেছে গতকাল। আর বাংলাদেশের আলোচনায় পুনে উঠে এসেছে আরও তিন দিন আগে। কয়েক হাজার কিলোমিটার দূর থেকেই অনুভব করা যায় পুনেতে কতটা প্রশান্তির মধ্যে রয়েছে ভারত। বিরাট, রোহিত, বুমরা, সিরাজরা কত ফুরফুরে মেজাজে রয়েছে। টানা তিন ম্যাচ জিতে নিজেদের দেশে ভারত যেন ফ্লাইংমুডে।

অন্যদিকে কতো অশান্তির মধ্যে রয়েছে বাংলাদেশের ক্রিকেট শিবির। নানা ঘটনায় বাংলার ক্রিকেটার সমালোচনায়। বিশ্বকাপে এলোমেলো হয়ে গেছে বাংলাদেশ নামের দলটা। টাইগার নামের এই দলটা ক্রিকেট দুনিয়ায় যেখানে সমীহ জাগিয়েছিল সেই দলটার মুখই কেউ দেখতে চায় না এখন। এমনিতেই পারফরম্যান্স ভালো না। আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর বাংলার ক্রিকেটাররা নানা সামলোচনার জন্ম দিয়ে আসছেন। মাঠের ভেতরের বাজে পারফরম্যান্সের সঙ্গে যোগ হয়েছে মাঠের বাইরের জ্বালা-যন্ত্রণা। ম্যানেজম্যান্ট যখন খেলোয়াড়দের মন ভালো করতে ছুটি দিয়ে বললেন ঘুরে আসো মন ভালো করো, আবার নিজেকে গড়ে তোল। ছুটি পেয়ে লিটন দাসের মেজাজ ফুরফুরে হওয়ার চেয়ে উলটো মেজাজটা চড়া হয়ে গেল। এমনিতেই বিসিবি কর্তারা আছেন বিপদে। তার ওপর সাংবাদিকদের সঙ্গে লিটন দাসের অশোভন আচরণ দেশ জুড়ে সমালোচনা ছড়িয়ে দিল। বিসিবি সঙ্গে সঙ্গে বার্তা পাঠিয়ে লিটনের বিষয়টি মিটমাট করিয়েছে। তাতে কী দুশ্চিন্তা শেষ হয়ে গেছে।

অধিনায়ক সাকিব আল হাসানের ইনজুরি। নিউজিল্যান্ডের বিপক্ষে চোট পেয়েছিলেন। এখনও নিশ্চিত তা সাকিব ভারতের বিপক্ষে খেলতে পারবেন কি না। হাতে আরও দুই দিন। ম্যাচের আগে জানা যাবে সাকিব খেলবেন কি না। জানা গেছে সাকিব চাইলে খেলবেন, আবার না-ও খেলতে পারেন। কারণ সাকিবের চোট নিয়ে নাকি পরিষ্কার করে বলাও যাচ্ছে না কত দিন লাগবে, কী করতে হবে। ভারতের বিপক্ষে যদি সাকিব না খেলেন তাহলে অভিজ্ঞ ক্রিকেটার একজন কমে যাবে। কারণ মুশফিক, মিরাজ, মাহমুদউল্লা রিয়াদ, সাকিবরাই যতটুকু করছেন। সমালোচনা হচ্ছে অধিনায়ক সাকিবই নাকি ব্যাটিং লাইন দাঁড় করাচ্ছেন। কোচ হাথুরুসিংয়ে নাকি সাকিবের হাতে সব দিয়েছেন। এসব গুঞ্জন বাংলাদেশের ক্রিকেট ঘরে বাতাসে ভাসছে। একজন হেড কোচ হয়ে একটা ভালো দল তৈরি করতে না পারার ব্যর্থতা তার আছে।  চাকরিটা থাকবে কি থাকবে না, সেই হিসাব প্রস্তুত করে রেখেছে বিসিবি।

বিশ্বকাপের মহাসাগরে বাংলাদেশ যখন কুল-কিনারা খুঁজে পাচ্ছে না তখন আফগানিস্তান বিশ্ব চ্যামিম্পয়ন ইংল্যান্ডকে হারিয়ে চমক দিয়েছে। আর সে কারণে এখন বিশ্বকাপের পয়েন্ট তালিকায় এসেছে পরিবর্তন। ১০ দেশের লড়াইয়ে বাংলাদেশ ক্রমেই নিচে নেমে যাচ্ছে। পয়েন্ট টেবিলের দিকে না তাকিয়ে বাংলাদেশ এখন ভাবছে ভিন্ন কথা। হাতে আছে ৬ ম্যাচ। খেলতে হবে। এই ৬ ম্যাচে প্রমাণ করতে হবে, সমালোচনার জবাব দিতে। সেমিফাইনালের আশা ছেড়ে দিয়ে এখন একটা শৃঙ্খল দল হিসাবে বাংলাদেশ গড়ে উঠবে সেটাই সবাই চাইছে। পেছনের সব ভুলে গিয়ে ভাতের বিপক্ষে শক্ত অবস্থান নেবে বাংলাদেশ, এমন একটা ভালো দিনের আশায় আছে বাংলাদেশের কোটি কোটি ক্রিকেট ভক্ত।

ইত্তেফাক/এমএএম