বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

হামাস ও পুতিনের কর্মকাণ্ড একই, বললেন বাইডেন

আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ০৯:১৮

হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া এক বিরল ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলে হামাসের কর্মকাণ্ড এবং ইউক্রেনে রুশ কর্মকাণ্ডের মাঝে যোগসূত্র বের করার চেষ্টা করেছেন। তিনি বলেছেন, হামাস এবং পুতিন বিভিন্ন হুমকির প্রতিনিধিত্ব করে, তারা অভিন্ন। তারা উভয়েই প্রতিবেশী গণতন্ত্রকে নিশ্চিহ্ন করতে চায়।

উভয় স্থানে মার্কিন হস্তক্ষেপের ব্যাখ্যা দিয়ে বাইডেন বলেন, আমেরিকান নেতৃত্বই বিশ্বকে একত্রিত করে।

বাইডেন কংগ্রেসের কাছে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের নতুন অর্থায়ন চাইবেন। এর মধ্যে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলার এবং ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন ডলার রয়েছে। এর মধ্যে মানবিক সহায়তার জন্য ১০ বিলিয়ন ডলার, সীমান্ত সুরক্ষার জন্য ১৪ বিলিয়ন ডলার এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ৭ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত থাকবে বলে জানানো হয়েছে।

বাইডেন বলেন, আমরা যদি ইউক্রেনে ক্ষমতা ও নিয়ন্ত্রণের জন্য 'পুতিনের ক্ষুধা' থামাতে না পারি, তবে তিনি কেবল ইউক্রেনের মধ্যে সীমাবদ্ধ থাকবেন না। আমরা যদি সরে যাই এবং পুতিনকে ইউক্রেনের স্বাধীনতা মুছে ফেলতে দেই, তাহলে বিশ্বজুড়ে আগ্রাসনকারীরা একই চেষ্টা চালাতে উৎসাহিত হবে। সংঘাত ও বিশৃঙ্খলার ঝুঁকি বিশ্বের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে পারে- ইন্দো-প্যাসিফিক, বিশেষ করে মধ্যপ্রাচ্যে।

তথ্যসূত্র: আল-জাজিরা, সিএনএন

ইত্তেফাক/এসকে