বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

৪ দিন পর বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিলো বিএসএফ

আপডেট : ২১ অক্টোবর ২০২৩, ২১:০৫

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নিহত আক্কাস আলী (৩৫) নামের এক বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিয়েছে বিএসএফ। ঘটনার চারদিন পর শনিবার (২১ অক্টোবর) সকালে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা (চতুর্দেশীয় স্থলবন্দর) ও ভারতের ফুলবাড়ি সীমান্ত দিয়ে লাশ ফেরত দেওয়া হয়। নিহত যুবক তিরনই হাট ইউনিয়নের আব্দুস সামাদের ছেলে আক্কাস আলী।

বিএসএফ জানায়, নিহত আক্কাস গত মঙ্গলবার (১৭ অক্টোবর) গভীর রাতে স্থানীয় কয়েকজনের সঙ্গে দল বেঁধে ভারতে অবৈধ অনুপ্রবেশের চেষ্টা চালায়। এ সময় ভারতের ফকিরগছ বিএসএফের একটি টহল দল তাদের লক্ষ্য করে গুলি চালায়। গুলিতে ভারতীয় ভূখণ্ডে গুলিবিদ্ধ হয়ে মারা যায় আক্কাস। পরের দিন বুধবার (১৮ অক্টোবর) মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে ওইদিন দুপুরে বিএসএফের সঙ্গে পতাকা বৈঠক করে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)। এর আগে নিহত ওই যুবকের লাশ উদ্ধার করে ভারতীয় পুলিশের কাছে হস্তান্তর করে বিএসএফ। সীমান্ত বৈঠকে গুলি করার ব্যাখ্যা করে আইনি প্রক্রিয়া শেষে লাশ ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেয় বিএসএফ। 

ঘটনার ৪ দিন পর সকল আইনি প্রক্রিয়া শেষে তেঁতুলিয়া মডেল থানা পুলিশ ও বিজিবির উপস্থিতিতে বাংলাবান্ধা ফুলবাড়ি সীমান্তের জিরো লাইনে পরিবারের কাছে লাশ হস্তান্তর করে। 

তেঁতুলিয়া মডেল থানার ওসি আবু সাঈদ চৌধুরী জানান, ভারতের বিএসএফের গুলিতে নিহত আক্কাস আলীর লাশ ফেরত দিয়েছে বিএসএফ। লাশটি তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

পঞ্চগড়-১৮ ব্যাটেলিয়ান অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান (পিএসসি) বলেন, বিজিবি ও বিএসএফের সমন্বয়ে মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করা হয় । 

ইত্তেফাক/পিও