সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের কী কথা হয়েছে জানালো স্বরাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ১৭:৪৮

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠকের ব্যাখ্যা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (২৩শে অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের সাক্ষাতের বিষয়টি তুলে ধরা হয়েছে।

মন্ত্রণালয় থেকে বলা হয়, রোববার (২২ অক্টোবর) দুপুর আড়াইটার সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত সৌজন্য সাক্ষাতে আসন্ন নির্বাচন, বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশ, চলমান দুর্গাপূজা, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিষয় এবং প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

আলোচনায় রাষ্ট্রদূত উল্লিখিত বিষয়গুলো নিয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন জিজ্ঞাসা ও মতামত জানতে চেয়েছেন। সৌজন্য সাক্ষাতের পর মিডিয়া ব্রিফিং করেন মন্ত্রী। সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের প্রেক্ষাপটে পূর্বাপর আলোচনার মর্মার্থ এবং তথ্যের ভিত্তিতে মন্ত্রী আলোচনা বহির্ভূতও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এর আগে গতকাল রোববার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত জানতে চেয়েছেন-বিএনপি যে একটি বিরাট কর্মসূচি দিয়েছে, সেখানে অনেক লোক নিয়ে আসবে। সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কিনা, কিংবা অন্য কিছু করবেন। আমরা বলেছি-ওই ধরনের কোনো প্রোগ্রাম আমাদের নেই। আমরা মনে করি, তারা যে রাজনৈতিক এজেন্ডা দিয়েছেন, তারা শান্তিপূর্ণভাবে করবেন। কর্মসূচি যদি তারা শান্তিপূর্ণভাবে পালন করেন, তবে আমাদের কিছু বলার নেই।

পরবর্তীতে ওইদিন রাতেই ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এক বিবৃতিতে বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকে আগামী ২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকায় সড়ক বন্ধ করার বিষয়ে কোনো আলোচনা হয়নি। রাষ্ট্রদূত হাস শান্তিপূর্ণ সমাবেশ এবং রাজনৈতিক প্রক্রিয়ায় বাধাহীনভাবে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেছেন।

ইত্তেফাক/এবি