বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জনসচেতনতা বৃদ্ধিতে রাজউকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ১৭:১৭

এ বছর যেসব ভবনের নকশা অনুমোদন করা হয়েছে সেসব ভবনের মালিক ও ডেভেলপারগণের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা করা হয়।

বুধবার (২৫ অক্টোবর) সকাল ১০টায়  রাজউকের অডিটোরিয়ামে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজউক চেয়ারম্যান (সচিব) মো. আনিছুর রহমান মিঞা বক্তব্য দেন।

মো. আনিছুর রহমান মিঞা বলেন, রাজউক উন্নত বিশ্বের মত আধুনিক রেজিলেন্স শহর গড়ে তুলতে ডেভেলপার/ভবন মালিকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

বিশেষ অতিথি মেজর (ইঞ্জি.) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.) বলেন,রাজউক অনুমোদিত নকশা বহির্ভূত ইমারত নির্মাণ না করার আহ্বান জানান।

সমাপনী বক্তব্যে সভাপতি ও সদস্য উন্নয়ন নিয়ন্ত্রণ (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ নাসির উদ্দীন বলেন, একটি সুন্দর ও গোছানো শহরের জন্য সর্বনিম্ন ২৫% এলাকা সড়ক যোগাযোগ ব্যবস্থার জন্য প্রয়োজন। এফএআর বৃদ্ধি করলে সড়কে এবং নগর জীবনযাত্রায় এর নেতিবাচক প্রভাব পড়বে। ঢাকা শহরকে সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু না করে ঢাকার বাইরে অন্যান্য মফস্বল ও আশেপাশের শহরকে সম্প্রসারিত করার উদ্যোগ গ্রহণের জন্য আহ্বান জানান।

এছাড়াও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর (ইঞ্জি.) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.) ও রাজউক পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-১) মোহাম্মদ সামছুল হক। 

এ সময় সেবাগ্রহীতাদের মধ্যে ভবন মালিক, আমমোক্তার গ্রহীতা ও ডেভেলপারগণ বক্তব্য উপস্থাপন করেন। সেবা গ্রহীতাগণ অকুপেন্সী সনদ, এফএআর বৃদ্ধি ও হিসাব সহজীকরণ করার অনুরোধ করেন। একইসঙ্গে ভবনের ব্যত্যয়রোধে এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণে রাজউকসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত ভূমিকা প্রয়োজন বলে জানান তারা।

ইত্তেফাক/এবি