বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

প্যারিসে সপ্তাহব্যাপী ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহ’ শুরু

আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ২২:০৫

প্যারিসে পর্দা উঠেছে ‘বাংলা সাংস্কৃতিক সপ্তাহের’। বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরার প্রয়াস নিয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় প্যারিসের একটি হল রুমে জাকজমকপূর্ণ এই সাংস্কৃতিক সপ্তাহের উদ্বোধন হয়।

আইএসএম ইন্টারপ্রেটারিয়া এর উদ্যোগে সপ্তাহব্যাপী এ আয়োজনে থাকছে বাংলাদেশি নানান রকমের আয়োজন। ফরাসিদের সঙ্গে বাংলাদেশিদের সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়ন, ফরাসিদের কাছে বাংলা ভাষা ও সাহিত্যকে তুলে ধরতেই এ আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

মঙ্গলবার সাংস্কৃতিক সপ্তাহের প্রথম দিনে ছিল বাংলাদেশের পোশাক প্রদর্শনী, চিত্রকর রনি হাবিবের চিত্র প্রদর্শনী। এ ছাড়া বাংলা ও ফরাসি ভাষায় কবি মুনির কাদের ও কবি লোকমান আহম্মেদ আপনের যৌথ কবিতা পাঠও ছিল উদ্বোধনী সন্ধ্যার অন্যতম আকর্ষণ। এছাড়া বাঙালি সমুচা, সিঙাড়া, ফুচকা, মিষ্টান্নসহ নানা দেশীয় খাবারের সমাহারে সন্ধ্যাটি বেশ উপভোগ করেন ফরাসিরা।

উদ্বোধনী অনুষ্ঠানে আইএসএম ইন্টারপ্রেটারিয়া’র প্রধান আজিজ তাবুরি বলেন, বাংলা ভাষা অনেক পুরনো ও সমৃদ্ধ। বাংলা ভাষার সাহিত্য অনেক বিশ্ব সমাদৃত। কিন্তু কমিউনিকেশনের কারণে ফরাসিরা বাংলা ভাষা সম্পর্কে খুব কম জানে। এছাড়া বাংলাদেশিরাও ফরাসি ভাষা না জানার কারণে ফ্রান্সে নিজেদের উপস্থাপন করতে পারছেন না। এই বাংলা সাংস্কৃতিক সপ্তাহের মধ্য দিয়ে আমাদের মধ্যে নতুন অধ্যায় সূচনা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাংস্কৃতিক সপ্তাহের সমন্বয়ক নয়ন এনকে জানান, বিশ্বের প্রায় ১২০টি ভাষা নিয়ে কাজ করা আইএসএম ইন্টারপ্রেটারিয়া বাংলাকে জানার জন্য সপ্তাহব্যাপী যে আয়োজন করেছে, এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

আগামী শুক্রবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে বাংলা সাংস্কৃতিক সপ্তাহের।

ইত্তেফাক/পিও