বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ হারাচ্ছে বাংলাদেশ!

আপডেট : ২৯ অক্টোবর ২০২৩, ১৯:৩৮

বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপ খেলতে গিয়েছিলো সেমিফাইনাল লক্ষ্য করে  কিন্তু একের পর এক লজ্জাজনক হারে হযবরল অবস্থা। অবস্থা এমন ছেড়ে মা কেঁদে বাঁচি। সর্বশেষ নেদারল্যান্ডসের কাছে ৮৭ রানের লজ্জাজনক পরাজয়ের পর আরও একটি সংশয় উঁকি দিচ্ছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের সামনে। সেটা হলো, আগামী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে না পার নিয়ে। কারণ, আইসিসি নতুন করে নিয়ম তৈরি করেছে, স্বাগতিক পাকিস্তান ছাড়া বিশ্বকাপের পয়েন্ট টেবিলের শীর্ষ সাত দেশ সুযোগ পাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার।

সুতরাং, ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে বাংলাদেশকে অবশ্যই সেরা সাতটি দলের মধ্যে থেকে এবারের বিশ্বকাপ শেষ করতে হবে। নেদারল্যান্ডসের কাছে পরাজয়ের পর সেরা সাতটি দলের মধ্যে থাকতে পারবে কি না- তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফির পরবর্তী আসর। সেখানে কারা অংশ নেবে এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি আইসিসি। যদিও আইসিসির এক মুখপাত্রের বরাত দিয়ে ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, স্বাগতিক পাকিস্তান ও চলতি বিশ্বকাপের সেরা ৭ দল পাবে এই টুর্নামেন্ট খেলার সুযোগ।

এ কারণেই মূলত শঙ্কার মুখে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অংশগ্রহণ। এখনও পর্যন্ত ৬ ম্যাচে মোটে ১ জয়, ৫ হারে পয়েন্ট টেবিলে নবম স্থানে বাংলাদেশ। পরের ৩ ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। অন্যদিকে আফগানিস্তান এবং নেদারল্যান্ডস এখনও পর্যন্ত ২টি করে ম্যাচ জয় করে ফেলেছে।

সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার সম্ভাবনা তৈরি করতে হলে অন্তত ২টি ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে। সঙ্গে বাড়িয়ে নিতে হবে রান-রেটের হিসাবও। সত্যিই কী পারবেন সাকিব আল হাসানরা?

ইত্তেফাক/এনএ