মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিকেলে কূটনৈতিক ব্রিফিং করবে সরকার

আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ১১:৩৩

আন্তজার্তিক সম্প্রদায়ের কাছে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি- বিশেষ করে গত ২৮ অক্টোবর নিয়ে সরকারি ভাষ্য তুলে ধরার উদ্যোগ নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সংক্রান্ত একাধিক প্রেজেন্টেশন পেপার প্রস্তুত করা হয়েছে, যা আজ অনুষ্ঠেয় কূটনৈতিক ব্রিফিংয়ে তুলে ধরা হবে।

দেশের প্রথম সারির একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সোমবার বিকেলে ঢাকাস্থ প্রায় অর্ধশত বিদেশি কূটনৈতিক মিশনের প্রধান, জাতিসংঘের অধীন ৭টি সংস্থা ও আন্তর্জাতিক সংগঠনের তিনজন প্রতিনিধিকে গুরুত্বপূর্ণ এ ব্রিফিংয়ে থাকতে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রণপত্রে দূতদের জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ব্রিফ করবেন। এতে মন্ত্রিপরিষদের একাধিক সিনিয়র সদস্য এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা থাকবেন।

সূত্রের বরাতে প্রতিবেদনে জানানো হয়, কোন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনী ২৮ অক্টোবর বিকেল থেকে বিএনপির বিরুদ্ধে অ্যাকশনে গেছে, তা বিস্তারিত তুলে ধরা হবে ব্রিফিংয়ে। বিএনপি মহাসচিবসহ অন্যদের গ্রেপ্তার নিয়ে বিদেশিদের জিজ্ঞাসার জবাব দেওয়া হবে। মহাসমাবেশকে টার্গেট ঢাকাজুড়ে বিএনপির নানা 'কর্মকাণ্ড' সচিত্র নোট আকারে দেওয়ার প্রস্তুতি রয়েছে।

সূত্রের বরাতে প্রতিবেদনে আরও জানানো হয়, নির্বাচনকালে সরকারের ভূমিকা কী হবে, তা তুলে ধরা হতে পারে এই ব্রিফিংয়ে। বিশেষ করে সংবিধানের অধীনে থেকে আন্তর্জাতিক প্রত্যাশা অনুযায়ী একটি অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনকে সহযোগিতায় সরকারের যে অঙ্গীকার রয়েছে- ব্রিফিংয়ে তা পুনর্ব্যক্ত করা হবে।

ইত্তেফাক/এসকে