বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

যেকারণে নতুন সমালোচনার মুখে ট্রুডো

আপডেট : ০২ নভেম্বর ২০২৩, ১৬:৫৯

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার ছোট ছেলে হ্যাড্রিয়েনের সঙ্গে হ্যালোউইনের পোশাক পরা একটি ছবি শেয়ার করেছেন। ছবিতে দেখা গেছে পোশাকটি দেখতে মুণ্ডুবিহীন দেহের মতো এবং একটি হাত তার ছেলের মাথা ধরে আছে। এই ছবির পর সমালোচনার মুখে পড়েছেন ট্রুডো।

সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট করা ছবির ক্যাপশনে ট্রুডো লিখেছেন, ‘হ্যাড্রিয়েন কিছু ভুল করেছে বলে মনে হচ্ছে... কিন্তু এটি তাকে মজা করা থেকে আটকাতে পারবে না। হ্যালোউইন শুভ হোক, সবাই মজা করুন।’

গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে ক্রমবর্ধমান সংঘর্ষের পটভূমিতে ছেলেকে মাথাবিহীন মানুষ হিসেবে সাজানোর জন্য ট্রুডোর সমালোচনা করেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। হামাসের হামলার পর ৭ অক্টোবর শুরু হওয়া সংঘাতে গাজায় হাজার হাজার মানুষ মারা গেছে। সম্প্রতি একটি শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় আরও ১৯৫ গাজাবাসীর মৃত্যু হয়েছে।

ট্রুডোর সমালোচকরা বলছেন, একটি শিরশ্ছেদ করা দেহকে কস্টিউম হিসেবে দেখানো বর্তমান বিশ্ব পরিস্থিতি এবং অনিশ্চিত ভবিষ্যতের মুখোমুখি হওয়া শত শত মানুষের কাছে সংবেদনশীল।

একজন ব্যবহারকারী লিখেছেন, এই ধরনের দৃষ্টিভঙ্গি এটাই বুঝায় যে বর্তমান বৈশ্বিক সমস্যা সম্পর্কে গভীরভাবে সচেতন যারা নিজেকে নারীবাদী বলে দাবি করেন তারা এখনই প্রতিবাদ করুন। বিশ্বে যা চলছে, এই পরিস্থিতে আমার অবস্থান কোথায় এবং এই ধরণের কর্মকাণ্ড কি বিবেক সম্পন্ন?

পোশাক নিয়ে সমালোচনার মুখে পড়া ট্রুডোর জন্য নতুন কিছু নয়। ২০১৯ সালে, একটি ছবিতে দেখা গেছে কানাডিয়ান প্রধানমন্ত্রী আলাদিনের মতো পোশাক পরে সেজেছেন। এই ছবিটি ওয়েস্ট পয়েন্ট গ্রে একাডেমির অ্যারাবিয়ান নাইটস-থিমযুক্ত গালায় তোলা হয়েছিল, যেখানে ট্রুডো ২৯ বছর বয়সী একজন শিক্ষক ছিলেন।

এছাড়াও, ট্রুডোকে একটি হাই স্কুলের ছবিতে কালো মুখের মেকআপে দেখা গেছে। এরপর তিনি জবাবে বলেছিলেন, হাই স্কুল ট্যালেন্ট শোতে তিনি কালো চেহারায় সেজেছিলেন। এরপর থেকে তিনি এই বর্ণবাদী গেট আপের জন্য ক্ষমাও চেয়েছেন।

ইত্তেফাক/এসএটি