বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গাজায় সহিংসতায় যাদের প্রাণ না কাঁদে, তারা পাথরের তৈরি : পুতিন

আপডেট : ০৪ নভেম্বর ২০২৩, ১৬:৪৬

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্মমতার বিরুদ্ধে আবারও প্রতিবাদ জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, গাজায় সহিংসতায় হতাহত শিশু-নারী ও বেসামরিক লোকজনকে দেখেও যাদের প্রাণ কেঁদে না ওঠে, তাদের হৃদয় পাথরের তৈরি। খবর আনাদুলুর।

শুক্রবার (৩ অক্টোবর) মস্কোতে এক উচ্চ পর্যায়ের সরকারি বৈঠকে তিনি একথা বলেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘একটি স্ফুলিঙ্গ কিংবা গোলা নিক্ষেপ করা সহজ, খুবই সহজ কিন্তু তারপর যে পরিস্থিতির সৃষ্টি হয়.......আপনি যদি স্বাভাবিক মানুষ হন, তাহলে যখন হামলায় রক্তাক্ত শিশুদের যন্ত্রণা আপনি নিজের চোখে দেখবেন, সে সময় আপনার হাতের মুঠো দৃঢ় হবে এবং চোখ অশ্রুতে ভরে উঠবে। সাধারণ লোকজনের ক্ষেত্রে এমনটাই ঘটে থাকে।’

তিনি আরও বলেন, ‘গাজায় এসব ভয়াবহ দৃশ্য দেখার পরও যারা স্বাভাবিক রয়েছে, কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না তারা দেখতে মানুষের মতো হলেও আসলে তাদের হৃদয় নে। যদি থেকেও থাকে তাহলে সেই হৃদয় রক্ত-মাংসের নয় বরং পাথরের তৈরি।’

গাজায় ধ্বংসযজ্ঞকে কোনো কোনো পক্ষ সহিংসতা উস্কে দিতে ব্যবহার করতে পারে। সুতরাং এ ব্যাপারেও সবার সতর্ক থাকা প্রয়োজন বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে ওইদিন থেকেই গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এ সংঘাতে এখন পর্যন্ত গাজায় ৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে অধিকাংশই শিশু ও নারী।

ইত্তেফাক/এমটি