বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

তিন দিনে ৩৫৯৬ মেট্রিক টন পেঁয়াজ ও আলু আমদানি

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ১২:১৯

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আলু ও পেয়াঁজ আমদানী অব্যাহত আছে। গত তিন দিনে সোনামসজিদ স্থল বন্দর দিয়ে ৯০১ মেট্রিক টন আলু ও ২৬৯৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানী করা হয়েছে।

শুধু  রবিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ভারত থেকে ৪৬ ট্রাকে ১২৪২ মেট্রিক টন পেয়াঁজ, ১২ ট্রাকে ৩৩৩ মেট্রিক টন আলু আমদানী করা হয়েছে। এর আগে শুক্র ও শনিবার, গত দুই দিনে এ বন্দর দিয়ে ভারত থেকে আমদানী হয়েছে  আরো ৫৬৮ মেট্রিক টন আলু ও ১৪৫৩ মেট্রিক টন পেয়াঁজ।

এদিকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু ও পেয়াঁজ আমদানী হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের বাজারে কমেছে এ দুটি নিত্যপন্যের দাম। কেজি প্রতি ১২-১৫ টাকা কমে দেশী আলু বিক্রি হচ্ছে ৪০-৪২ টাকায়। অন্যদিকে ভারত থেকে আসা আলু বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকায়। অন্যদিকে একশো ছুইছুই করা পেয়াজের দামও কমেছে কেজিতে ২০-২৫টাকা। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। দেশী পেয়াঁজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কমে ১১০ টাকায়।

বিক্রেতারা বলছেন, আলু আমদানী অব্যাহত থাকলে আলুর দাম আরো কমে কেজি প্রতি অন্তত ৩০ টাকা হবে। অন্যদিকে, পেয়াজের দামও আরো কিছুটা কমতে পারে। চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থল বন্দর কাস্টমের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ জানান, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত ৯০১ মেট্রিক টন আলু ও ২৬৯৫ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানী হয়েছে।

ইত্তেফাক/এএম