বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

অনুমতি দেওয়ার দেড় মাস পর দেশে এলো ভারতীয় ডিম

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ১৪:১১

আমদানির অনুমতি দেওয়ার দেড় মাস পর প্রথম চালানে দেশে এসেছে ৬১ হাজার ৯৫০ পিস ভারতীয় ডিম। ভারত থেকে আমদানি করা ডিমের চালানটি বেনাপোল বন্দর দিয়ে একটি ট্রাকে রোববার সন্ধ্যায় দেশে প্রবেশ করে। বিডিএস কর্পোরেশন নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান ডিমগুলো এনেছে।

দেশে দফায় দফায় দাম বেড়ে রেকর্ড ১৭০ টাকায় পৌঁছে ডিমের ডজন। সরকারের তদারক ব্যবস্থা জোরদার করার পরও নিয়ন্ত্রণে আসেনি বাজার। এমন পরিস্থিতিতে গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় চার কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়।

এরপর আরও দুই দফায় ছয় কোটি করে ১২ কোটি ডিম আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। তিন দফায় মোট ১৬টি প্রতিষ্ঠানকে ১৬ কোটি ডিম আমদানির অনুমতি দিলেও আমদানি করেছে মাত্র একটি প্রতিষ্ঠান। আমদানির পরিমাণও খুবই কম।

জানা গেছে, এসব ডিমের আমদানিমূল্য ধরা হয়েছে ২৯৮৮ ইউএস ডলার, যা বাংলাদেশি অর্থে ৩ লাখ ২৮ হাজার ৭০০ টাকা। প্রতি পিস ডিম ভারতে ক্রয়মূল্য দাঁড়িয়েছে ৫ টাকা ৩০ পয়সা। ট্রাক ভাড়াসহ অন্যান্য খরচ মিলিয়ে খোলাবাজারে এসব ডিম প্রতি পিস ১০ টাকার মধ্যে বিক্রি সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মোট ১০টি প্রতিষ্ঠানকে ১০ কোটি ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, ভারত থেকে আমদানি করা ডিমের চালানটি বন্দর থেকে দ্রুত ছাড়করণে সহযোগিতা করছে কর্তৃপক্ষ।

ইত্তেফাক/এসকে