রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

গাজায় যুদ্ধবিরতির দাবিতে ব্রিটিশ এমপির পদত্যাগ

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ২২:১৩

গাজায় মানবিক যুদ্ধবিরতির দাবিতে পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন ব্রিটিশ লেবার দলের এমপি ইমরান হোসেন। দলের প্রধান কির স্টারমার যুদ্ধবিরতির দাবি তোলার ব্যাপারে সরকারের ওপর চাপ সৃষ্টির বিষয়টি প্রত্যাখ্যান করার পর ইমরান হোসেন দল থেকে পদত্যাগ করলেন। খবর বিবিসির।

এই পদত্যাগের মধ্য দিয়ে তিনি মূলত গাজায় যুদ্ধবিরতির বিষয়ে দলীয় প্রধানের ওপর চাপ সৃষ্টি করতে চাইছেন। লেবার পার্টির একজন মুখপাত্র বলেছেন, এটি একটি মানবিক বিরতি সংকট মোকাবিলার সবচেয়ে বাস্তবসম্মত উপায়।

ব্রিটিশ গণমাধ্যম আজ (বুধবার) রিপোর্ট করেছে যে, লেবার দলের প্রধান স্টারমার অবরুদ্ধ গাজা উপত্যকার অসহায় মানুষের ওপর ইহুদিবাদী ইসরাইলের বর্বর আগ্রাসন অব্যাহত রাখার আহ্বান জানানোর পর চরমভাবে বিব্রত হয়েছেন এমপি ইমরান হোসেন। তিনি ব্রিটেনের ছায়া মন্ত্রিসভার ‘নিউ ডিল ফর ওয়ার্কিং পিপল’ বিষয়ক মন্ত্রী।

তিনি লেবার দলের প্রধানকে লেখা চিঠিতে বলেছেন, ‘ফিলিস্তিনের গাজা উপত্যকায় লোকজনকে অবরুদ্ধ করে তাদের খাদ্য, পানি, বিদ্যুৎ, ওষুধ ও চিকিৎসা সুবিধা থেকে বিচ্ছিন্ন করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এ অবস্থায় আপনি গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত রাখার বিষয়ে যে মন্তব্য করেছেন তাতে অনেকের মতো আমিও বিব্রত। ইসরায়েলি সেনারা গাজায় যে অপরাধযজ্ঞ চালাচ্ছে তার প্রতি আপনি সমর্থন দিয়েছেন।’

স্টারমারের এই ভূমিকার সমালোচনা করে ইমরান হোসেন বলেন, তিনি গাজা উপত্যকায় যুদ্ধবিরতির পক্ষে সমর্থন দিয়ে যাবেন।

ইত্তেফাক/এসএটি