বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কানাডা নিয়ে গভীর উদ্বেগের কথা যুক্তরাষ্ট্রকে জানালো ভারত

আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ২০:০৮

খালিস্তানপন্থীদের নিয়ে কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে গভীর উদ্বেগের কথা যুক্তরাষ্ট্রের কাছে স্পষ্ট করেছে ভারত। দিল্লিতে অনুষ্ঠিত টু প্লাস টু পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী পর্যায়ের বৈঠকে এই কথা জানিয়েছে দেশটি। খবর এনডিটিভির।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা একটি মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, ‘আমরা আমাদের উদ্বেগগুলো খুব স্পষ্ট করে দিয়েছি।’

টু প্লাস টু মন্ত্রী পর্যায়ের সংলাপ আলোচনায় মার্কিন প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। আর ভারতের পক্ষে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

কোয়াত্রা বলেছেন, মার্কিন পক্ষ নয়াদিল্লির উদ্বেগ বুঝতে পেরেছে। আমাদের মূল নিরাপত্তা উদ্বেগ রয়েছে এবং আমি নিশ্চিত যে আপনি এমন একজন ব্যক্তির কাছ থেকে প্রকাশিত সাম্প্রতিক ভিডিও সম্পর্কে অবগত আছেন।

কানাডার সারে শহরে জুন মাসে খালিস্তানি নেতা হারদীপ সিং নিজ্জারকে হত্যার বিষয়ে সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগের পর ভারত ও কানাডার মধ্যে সম্পর্ক গুরুতর চাপের মুখে পড়ে।

ট্রুডোর অভিযোগের কয়েকদিন পর ভারত সাময়িকভাবে কানাডিয়ান নাগরিকদের ভিসা প্রদান স্থগিত করে এবং সমতা নিশ্চিত করতে অটোয়াকে দেশে তার কূটনৈতিক উপস্থিতি কমাতে বলে।

কানাডা ইতোমধ্যেই ভারত থেকে ৪১ জন কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের প্রত্যাহার করেছে।

ইত্তেফাক/এসএটি