বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

এবার ভারতকে নিয়ে ট্রুডোর সতর্কতা

আপডেট : ১২ নভেম্বর ২০২৩, ১৮:৪০

শক্তিশালী ও বড় দেশগুলো যদি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা শুরু করে তাহলে সারা বিশ্বের পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে উঠবে। সম্প্রতি ভারতের উদ্দেশ্যে একথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর এনডিটিভির।

দেশব্যাপী স্মার্ট এনার্জি গ্রিডের উদ্বোধনের সময় সাংবাদিকদের একথা বলেন ট্রুডো।

শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি ভারতের সঙ্গে কূটনৈতিক টাপোড়েন চলছে কানাডার। গত ১৮ জুন কানাডার মাটিতে নিজ্জার হত্যার ঘটনায় ভারতীয় গোয়েন্দা সংস্থাকে অভিযুক্ত করেছে জাস্টিন ট্রুডো। তবে ভারত শুরু থেকেই এই অভিযোগ অমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছে।

হারদীপ সিং কানাডিয়ান নাগরিক এবং ভারতে শিখদের স্বাধীনতাকামী খালিস্তানি নেতা হিসেবে পরিচিত ছিলেন।

নিজ্জার হত্যাকান্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ভারতের সঙ্গে কথা বলতে চান কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রুডো বলেন, কানাডিয়ান গোয়েন্দা সংস্থা অনেক আগেই জানতে পেরেছিল নিজ্জারকে কানাডার মাটিতে হত্যা করার চেষ্টা চালাচ্ছে ভারতীয় গোয়েন্দা সংস্থা। বিষয়টি সমঝোতা ও সমাধানে আমরা শুরু থেকেই ভারতকে প্রস্তাব দিয়েছি। যুক্তরাষ্ট্রসহ আমাদের অনেক বন্ধু রাষ্ট্রের কাছে বিষয়টি উত্থাপন করেছি। কারণ ঘটনাটি আন্তর্জাতিক আইন, সার্বভৌম ও গণতন্ত্র বিরোধী। কানাডা সবসময়ই আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল। এখনো তারা ভারতের সঙ্গে নিয়মতান্ত্রিক ভাবে বিষয়টি সমাধান করতে চায়।

ট্রুডোর এই বক্তব্যে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানায়নি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কানাডার অভিযোগ অপ্রাসঙ্গিক। যদি তাদের কাছে প্রাসঙ্গিক কোনো অভিযোগ থাকে তাহলে আমরা সরাসরি কথা বলব। পাশাপাশি কানাডায় অবস্থানরত ভারতীয় কূটনৈতিকদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

ইত্তেফাক/টিটি/এসএটি