রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

কানাডিয়ানদের জন্য পুনরায় ই-ভিসা চালু করলো ভারত

আপডেট : ২২ নভেম্বর ২০২৩, ১৭:১২

ভারত প্রায় দুই মাস স্থগিত রাখার পর কানাডার নাগরিকদের জন্য ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) পরিষেবা আবার চালু করেছে। বুধবার সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

কানাডার অভিযোগ নিয়ে চলমান কূটনৈতিক বিরোধের মধ্যে ২১ সেপ্টেম্বর ভিসা পরিষেবা স্থগিত করেছিল ভারত। কানাডা দাবি করেছিল, জুন মাসে শিখ নেতা হরদিপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারতীয় এজেন্টরা সরাসরি জড়িত।

গত সেপ্টেম্বরে পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত কানাডিয়ান নাগরিকদের ভিসা ইস্যু স্থগিত করেছিল ভারত। নতুন করে এই পরিষেবা চালু করার মানে হল ট্যুরিস্ট ভিসাসহ ভারতীয় সমস্ত ভিসা পরিষেবা পাবে কানাডার নাগরিকরা। ব্যবসা ও চিকিৎসা ভিসাসহ চারটি পরিষেবা গত মাসে চালু করা হয়েছিল।

দেশ দুটি ভ্রমণ পরামর্শও বিনিময় করেছে। ভারত কানাডায় তার নাগরিকদের এবং যারা দেশটিতে ভ্রমণের কথা ভাবছে তাদেরকে ‘রাজনৈতিকভাবে উদ্দেশপ্রণোদিত হয়ে’ কোনো ধরণের অপরাধ থেকে অত্যন্ত সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

কানাডার সকল অভিযোগ তখন কঠোরভাবে প্রত্যাখ্যান করেছিল ভারত। দুই দেশের সম্পর্ক অবনতি হওয়ায় আন্তর্জাতিক মহলেও দেখা দিয়েছিল উদ্বেগ। এমনকি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বলেছিলেন, ভারতের মতো বৃহত শক্তির দেশ বেঁকে বসলে তা বিশ্ব নিরাপত্তার জন্য হুমকি।

ইত্তেফাক/এসএটি