শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আবারও বাড়লো বিচ্ছুরণে আবেদনের সময়

আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ২১:১৯

আবারও বাড়লো বিচ্ছুরণের আবেদনের সময়। স্মার্ট পাওয়ার এবং এনার্জিতে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির উদ্যোগে আরও একবার আয়োজন করা হচ্ছে উদ্ভাবনী আইডিয়া প্রতিযোগিতা 'বিচ্ছুরণ'।

সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান অ্যাক্টিভেশনে দারুণ সারা মেলায় এবং প্রতিযোগীদের আবেদনের প্রেক্ষিতে আইডিয়া জমা দেয়ার সময় বাড়ানো হচ্ছে বলে জানান বিচ্ছুরণের আয়োজকেরা। আগামী ২৬ নভেম্বর ২০২৩ পর্যন্ত রেজিস্ট্রেশন করতে ভিজিট করুন: https://www.youngbangla.org/bicchuron

আয়োজকরা জানান, এরই মধ্যে বিচ্ছুরণের জন্য আইডিয়া জমা দিতে চলছে ক্যাম্পাস অ্যাক্টিভেশন। এ বিষয়ে বেশ সারা মিলছে শিক্ষার্থী ও শিক্ষকদের কাছ থেকে। আশা করা হচ্ছে এবারও দুর্দান্ত কিছু আইডিয়া মিলবে বিচ্ছুরণে। এখন পর্যন্ত দেশের ১৬টির বেশি ক্যাম্পাসে চলছে রেজিস্ট্রেশনের অ্যাক্টিভেশন কার্যক্রম। এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বুয়েট, কুয়েট, চুয়েট, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিশ্ববিদ্যালয়, এআইইউবি, ব্র্যাক বিশ্ববিদ্যালয় সহ আরও বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে। এ ছাড়াও অনলাইনে রেজিস্ট্রেশন তো রয়েছেই।

স্মার্ট পাওয়ার অ্যান্ড এনার্জি সম্পর্কিত যে কোনো আইডিয়া জমা দেওয়া যাবে এই প্রতিযোগিতায়। এবার ৭টি বিষয়ে আইডিয়া জমা দেয়ার আহ্বান জানানো হয়েছে ইয়াং বাংলার পেজ থেকে। বিষয়সমূহ হলো- স্মার্ট প্রোডাকশন, এনভায়রনমেন্ট এন্ড এনার্জি, ডিস্ট্রিবিউশন এড ম্যানেজমেন্ট, স্মার্ট গ্রিড সলিউশন, এনার্জি ডিমান্ড ফোরকাস্টিং, স্মার্ট অপারেশন এন্ড এনার্জি মনিটরিং এবং আইওটি বেজড পাওয়ার এন্ড এনার্জি সলিউশন। এবারের প্রাইজমানি ঘোষণা করা হয়েছে ৫ লাখ টাকা।

বিদ্যুৎ উৎপাদন, বণ্টন, রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ক গতানুগতিক চিন্তাধারার বাইরে নতুন উদ্ভাবনী আইডিয়া বিদ্যুৎ ব্যবস্থাকে আরও গতিশীল করতে পারে বলে মনে করেন আয়োজক প্রতিষ্ঠানগুলো। তারা জানায়, বৈশ্বিক চ্যালেঞ্জ, বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন ও টেকসই সমাধানে স্মার্ট পাওয়ার ও এনার্জি বিষয়ক উদ্ভাবনী আইডিয়াকে বাস্তবে রূপ দিতে আয়োজিত হচ্ছে 'বিচ্ছুরণ' উদ্ভাবনী প্রতিযোগিতা।

এবার ২০টি উদ্ভাবনী আইডিয়াকে স্বীকৃতি প্রদান করা হবে বিচ্ছুরণের মাধ্যমে। শ্রেষ্ঠ ১০ আইডিয়াকে বাস্তবে রূপদানের লক্ষ্যে আর্থিক, কারিগরি ও ব্যবস্থাপনা সহযোগিতা করা হবে আয়োজকদের পক্ষ থেকে।

এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ ও আরও তথ্য জানতে ভিজিট করতে পারেন বিচ্ছুরণের ফেসবুক পেজ: https://www.facebook.com/bicchuron.yb  অথবা ইয়াং বাংলা ফেসবুক পেজ ও ওয়েবসাইটে।

ইত্তেফাক/এবি