বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

৮ নৌসেনার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ভারতের আবেদন গ্রহণ কাতারের

আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ২০:২৪

কাতারের একটি আদালত ভারতীয় নৌবাহিনীর সাবেক আট সেনাকে গুপ্তচরবৃত্তির দায়ে গত মাসে মৃত্যুদণ্ড দিয়েছিল। এরপর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ভারত আপিল করে। সম্প্রতি কাতার তা গ্রহণ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, আপিল খতিয়ে দেখে শুনানির তারিখ নির্ধারণ করবে কাতারের আদালত।

গুপ্তচরবৃত্তির অভিযোগে কাতারের গোয়েন্দা সংস্থা ২০২২ সালের আগস্টে আটজনকে গ্রেপ্তার করেছিল। কিন্তু কাতারি কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে আনা অভিযোগ এখনো প্রকাশ করেনি। তাদের জামিনের আবেদন বেশ কয়েকবার খারিজ করা হয় এবং গত মাসে কাতারের কোর্ট অব ফার্স্ট ইনস্ট্যান্স তাদের বিরুদ্ধে রায় ঘোষণা করে।

তাদের কাছে কনস্যুলার অ্যাক্সেস মঞ্জুর করা হয়েছে, ভারতীয় কর্তৃপক্ষ তাদের মুক্তি নিশ্চিত করার জন্য কাজ করছে। মামলার সংবেদনশীল প্রকৃতির কারণে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সবাইকে ‘জল্পনা-কল্পনা’ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

গ্রেপ্তারকৃত ভারতীয় নৌবাহিনীর প্রবীণরা হলেন কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকর পাকালা, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার সঞ্জীব গুপ্ত, ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভার্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট ও নাবিক রাগেশ গোপাকুমার।

সাবেক নৌবাহিনীর সমস্ত অফিসার ভারতীয় নৌবাহিনীতে ২০ বছর পর্যন্ত কাজ করার রেকর্ড রয়েছে। এমনকি তারা বাহিনীতে প্রশিক্ষকসহ গুরুত্বপূর্ণ পদেও অধিষ্ঠিত হয়েছেন।

ইত্তেফাক/এসএটি