বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আলাস্কায় ভূমিধসে নিহত ৩, নিখোঁজ ৩

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১২:৩০

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে ভূমিধসের এক ঘটনায় অন্তত তিন জন নিহত ও আরো তিন জন নিখোঁজ রয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। স্থানীয় সময় সোমবার (২০ নভেম্বর) রাতে আলাস্কার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রেঙ্গল দ্বীপে ভূমিধসের ঘটনাটি ঘটে। এ সময় বৃষ্টি ভেজা পর্বতের একটি ঢাল ধসে পড়ে। এতে তিনটি বাড়ি ও উপকূলীয় মহাসড়কের একটি অংশ চাপা পড়ে। শুক্রবার (২৪ নভেম্বর) সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

অঙ্গরাজ্যের জন সুরক্ষা পরিষেবার মুখপাত্র অস্টিন ম্যাক ড্যানিয়েল শুক্রবার জানান, বৃহস্পতিবার উদ্ধারকারী দলগুলো নিখোঁজদের সন্ধানে চালানো তল্লাশি স্থগিত করেছে। সোমবার ঐ এলাকার ওপর দিয়ে একটি ঝড় বয়ে যায়, সঙ্গে ভারী বৃষ্টি হয়। রাতে জিমোভিয়া মহাসড়কের ওপর ঘন বনাচ্ছাদিত পর্বতমালার একটি পাশ ধসে পড়ে। প্রবল শব্দে হুড়মুড় করে গাছপালাসহ আবর্জনার ঢল মহাসড়ক ঢেকে দিয়ে সামনে সবকিছু গ্রাস করে সাগরে গিয়ে পড়ে। 

শুক্রবার জন সুরক্ষা পরিষেবা জানায়, আরো পরীক্ষার পর নিশ্চিত হওয়া গেলে নির্দিষ্ট এলাকায় তল্লাশি আবার শুরু হবে। নিহত ও নিখোঁজ ছয় জনের মধ্যে পাঁচ জন এক পরিবারের সদস্য। অন্যজন তাদের প্রতিবেশী, যিনি একজন মৎস্যজীবী ছিলেন। যে তিন জনের মৃত্যু হয়েছে, তারা হলেন টিমোথি হেলার (৪৪), তার স্ত্রী বেথ হেলার (৩৬) ও তাদের কন্যা মারা হেলার (১৬)। ভূমিধসের পরপরই মারার মৃতদেহ খুঁজে পাওয়া যায়। আর পরদিন মঙ্গলবার তার বাবা-মায়ের মৃতদেহ উদ্ধার করা হয়।

নিখোঁজদের মধ্যে রয়েছেন এই পরিবারের শিশুসন্তান ডেরেক (১২) ও কারা হেলার (১১) আরো ঐ মৎস্যজীবী প্রতিবেশী। তাকে অটো ফ্লোরশুটজ (৬৫) বলে শনাক্ত করা হয়েছে। তাদেরও মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।  ফ্লোরশুটজের স্ত্রী ক্রিস্টিনাকে (৬৩) মঙ্গলবার সকালে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে তিনি আহত হয়েছেন। হেলারের বাড়িটি সাগরের তীর ও মহাসড়কের মাঝখানে ছিল।

ইত্তেফাক/এমটি