বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযান, নিহত ৬

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৫:৩৫

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযানে গতকাল শনিবার (২৫ নভেম্বর) ছয়জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার। 

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জেনিনের কাছে কাবাতিয়ায় বাড়ির বাইরে শনিবার ভোরে ২৫ বছর বয়সী এক চিকিৎসককে হত্যা করে ইসরায়েলি বাহিনী। আরেক ফিলিস্তিনিকে হত্যা করা হয় রামাল্লাহর কাছে এল-বিরেহতে। 

এ ছাড়া জেনিনে ইসরায়েলি বাহিনীর গুলিতে আরও চারজন ফিলিস্তিনি নিহত হয়েছে। সেইসময় বহু সংখ্যক সাঁজোয়া যান দিয়ে ইসরায়েলি বাহিনী অভিযান চালায়। প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ৭ অক্টোবরের পর থেকেই পশ্চিম তীরে সংঘর্ষের পরিমাণ অনেক বেড়েছে। 

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় চলমান চারদিনের যুদ্ধবিরতির মধ্যেই পশ্চিম তীরে এ হতাহতের খবর এলো। গাজায় আজ রোববার (২৬ নভেম্বর) যুদ্ধবিরতির তৃতীয় দিন। 

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে হামাস। তাদের দাবি, মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছুড়েছে। সেই সঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েলের সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায়। এতে ইসরায়েলে নিহত হয়েছে এক হাজার ২০০ জন। আহত তিন হাজারের বেশি। সেই সঙ্গে ২৪০ জনকে জিম্মি করে হামাসের যোদ্ধারা। এরপর থেকেই গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। অন্যদিকে, ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৩০ হাজার।

ইত্তেফাক/এমটি