বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সিয়েরা লিওনে সামরিক ব্যারাকে হামলা, দেশজুড়ে কারফিউ

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ২০:১২

অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা সিয়েরা লিওনে সামরিক ব্যারাকে হামলা চালিয়েছে। এরপর তারা রাজধানী ফ্রিটাউনে অস্ত্রাগারে ঢোকার চেষ্টা করেছে। ঘটনার পর দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে।

রোববার সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনী পরিস্থিতির নিয়ন্ত্রণ নিয়েছে।

তথ্যমন্ত্রী শের্নর বাহ বলেছেন, ‘রোববার সকালের দিকে অপরিচিত কয়েকজন উইলবারফোর্স সেনা ব্যারাকে সামরিক অস্ত্রাগারে হামলে পড়ার চেষ্টা চালায়। তাদেরকে রুখে দেওয়া হয়েছে। এ ঘটনার পর ‘তাৎক্ষণিকভাবে দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে… আমরা কঠোরভাবে সব নাগরিককে বাড়িতে থাকার পরামর্শ দিচ্ছি।’

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে গত জুনের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো পুননির্বাচিত হওয়ার পর থেকেই রাজনৈতিক পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে আছে। প্রধান বিরোধীদলীয় প্রার্থী নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন।

গত অগাস্টে সরকার বিরোধী বিক্ষোভে ৬ পুলিশ কর্মকর্তা এবং অন্তত ২১ নাগরিকের মৃত্যু হয়েছিল। সেই বিক্ষোভ সরকারকে উৎখাতের প্রচেষ্টা ছিল বলেই সে সময় জানিয়েছিলেন প্রেসিডেন্ট মাদা।

প্রেসিডেন্টের এক্স স্যোশাল মিডিয়া একাউন্টে রোববার এক বার্তায় তিনি বলেন, ‘কিছু মানুষ সামরিক অস্ত্রাগারে হামলে পড়ার চেষ্টা চালিয়েছে। এ ঘটনায় নিরাপত্তা ভঙ্গ হয়েছে। আমাদের নিরাপত্তা বাহিনীর সমন্বিত দল পালিয়ে যাওয়া বিদ্রোহীদের খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছে। ফলে এ সময়টিতে দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে এবং মানুষজনকে ঘরে থাকতে বলা হচ্ছে।’

২০২০ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ৮ টি সামরিক অভ্যুত্থান হয়েছে। এতে ওই অঞ্চলে গণতন্ত্র বার বার ধাক্কা খেয়েছে।

ইত্তেফাক/এসএটি