রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গাজায় যুদ্ধবিরতি অব্যাহত রাখাই আমাদের লক্ষ্য: বাইডেন

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১৪:০৯

গাজায় চলমান লড়াইয়ে বিরতি অব্যাহত রাখাই যুক্তরাষ্ট্রের লক্ষ্য বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পাশাপাশি জিম্মিদের নিরাপদে মুক্তি ও উপত্যকার বেসামরিকদের জন্য জরুরি ত্রাণ সরবরাহও অব্যাহত রাখবেন তিনি। গতকাল রোববার হোয়াইট হাউজে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ব্যক্তিগতভাবে যুদ্ধবিরতির সমঝোতার পুরোপুরি বাস্তবায়ন এবং মেয়াদ বাড়ানোর জন্য কাজ করবেন বলেও জানান বাইডেন। তিনি বলেন, হামাস ও ইসরায়েলের মধ্যে এমনভাবে সমঝোতা করা হয়েছে যাতে এর মেয়াদ বাড়ানো যায়। আমাদের লক্ষ্য এ মেয়াদের পরও এই বিরতি অব্যাহত রাখা। 

এদিকে গতকাল ১৭ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। তাদের মধ্যে ৪ বছর বয়সী মার্কিন শিশু আবিগাইল এডানও রয়েছে জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, এখন সে মুক্ত এবং ইসরায়েলে রয়েছে। ৪৫ বছর বয়সী আরেক ইসরায়েলি-আমেরিকান দ্বৈত নাগরিকও জিম্মিদশা থেকে মুক্তি পেয়েছেন।

ব্রিফিংয়ে বাইডেন বলেন, গত কয়েক সপ্তাহ ধরে গাজায় বেসামরিকদের জরুরি সহযোগিতা সরবরাহ নিশ্চিত করা ও হামাসের হাতে জিম্মিদের মুক্ত করতে যুদ্ধবিরতির জন্য সোচ্চার ছিলাম।

জিম্মি মুক্তির জন্য সবকিছু করবেন জানিয়ে বাইডেন বলেন, কাতারের আমির, মিসরের প্রেসিডেন্ট এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আমি কাজ চালিয়ে যাব।

ইত্তেফাক/জেডএইচডি